খালেদা জিয়ার বিষয়ে প্রধানমন্ত্রী সর্বোচ্চ উদারতা দেখিয়েছেন: কাদের

আরও পাঁচ দিনের কর্মসূচি ঘোষণা আওয়ামী লীগের

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১ অক্টোবর ২০২৩, ১৮:৩৩ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ০১:৪৬

টানা কর্মসূচি পালন করা আওয়ামী লীগ নতুন করে আরও পাঁচ দিনের কর্মসূচি ঘোষণা করেছে। এর মধ্যে একটি রাজনৈতিক ও চারটি সরকারের উন্নয়ন সংক্রান্ত।

রোববার (১ অক্টোবর) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এসব কর্মসূচির কথা তুলে ধরেন দলটির সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ক্ষমতাসীন দলের সম্পাদকমণ্ডলীর সঙ্গে দুই মহানগর, সহযোগী সংগঠনের যৌথসভায় এ কর্মসূচি ঘোষণা করেন তিনি।ঘোষিত কর্মসূচির মধ্যে আগামী ৩ অক্টোবর সাভারের আমিন বাজারে মহাসমাবেশ করবে আওয়ামী লীগ।

সরকারের উন্নয়ন কর্মসূচির মধ্যে ৭ অক্টোবর বিমানবন্দরের তৃতীয় টার্মিনালটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। ১০ অক্টোবর পদ্মা সেতুর রেল সেতুর উদ্বোধন করবেন সরকারপ্রধান। এছাড়া ২৩ অক্টোবর মেট্রোরেল, ২৮ অক্টোবর বঙ্গবন্ধু টানেলের উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বোচ্চ উদারতা দেখিয়েছেন বলে মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, ‘আমরা খালেদা জিয়ার বিষয়ে সংবেদনশীল। তিনি (শেখ হাসিনা) খালেদা জিয়ার বিষয়ে সর্বোচ্চ উদারতা দেখিয়েছেন। তিনি দৃষ্টান্ত স্থাপন করেছেন।’

ভয়েস অব আমেরিকায় প্রধানমন্ত্রীর দেওয়া সাক্ষাৎকারে খালেদার চিকিৎসার বিষয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে সেতুমন্ত্রী বলেন, ‘সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী যে কথা বলেছেন তাতে খালেদা জিয়ার চিকিৎসার বিষয়টি পরিষ্কার হয়েছে।’

বিএনপি প্রধানের চিকিৎসার বিষয়ে প্রচলিত আইনে সরকারের কিছু করার নেই জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘আইন অনুযায়ী আদালতের দ্বারস্থ হয়ে নির্দেশে মেনে তাকে চিকিৎসা করাতে হবে।’

‘একজন সাজাপ্রাপ্ত আসামিকে যেসব সুযোগ-সুবিধা দেওয়া হয়েছে তা মানবিকতার দৃষ্টান্তে পৃথিবীতে বিরল। খালেদা জিয়ার বিষয়ে সকল সিদ্ধান্ত আইন সম্মতভাবেই হবে।’-যোগ করেন সেতুমন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, ‘যারা জাতির পিতার হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ও ২১ আগস্ট শেখ হাসিনার হত্যার পরিকল্পনাকারী তাদের প্রতি আওয়ামী লীগের উচিত ছিল তেমন ব্যবহার করা।

খালেদা জিয়া প্রসঙ্গে আ স ম আব্দুর রব উদাহরণ হতে পারে না উল্লেখ আওয়ামী লীগের এই নেতা বলেন, হাজী সেলিমও কিন্তু আইনের বাইরে যাওয়ার সুযোগ পাননি।

বিএনপির উদ্দেশ্যে তিনি বলেন, আওয়ামী লীগ অবৈধ দল হলে তাহলে কেন খালেদা জিয়ার মুক্তির কিংবা বিদেশে পাঠানোর জন্য অনুমতি চাওয়া হয়। রাজনৈতিক দল হিসেবে বিএনপিকে কথা সীমারেখা মানা উচিত। রাজনীতিবিদদের বেফাঁস কথা বলা থেকে দূরে থাকা, বেফাঁস কথা না বলার পরামর্শও দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

রাজনীতির মাঠে বিএনপিকে মোকাবিলায় নেতাকর্মীদের সর্বোচ্চ সতর্ক থাকার আহ্বান জানিয়ে সেতুমন্ত্রী বলেন, ‘রাজনীতিতে কঠিন এক চ্যালেঞ্জে আছি। এই চ্যালেঞ্জ মোকাবিলা করতেই যৌথসভার আয়োজন।’

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত