আমি নিশ্চিত, তুই পারবি বন্ধু: মুশফিককে তামিম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৪ সেপ্টেম্বর ২০২২, ২০:৫৩ |  আপডেট  : ৮ মে ২০২৪, ০৭:১৭

শুরুটা করেছিলেন তামিম ইকবাল। ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে সামাজিক মাধ্যমে টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দেন। ঠিক ১ মাস ১৮ দিনের ব্যবধানে সতীর্থের দেখানো পথেই হাঁটলেন মুশফিকুর রহিম। এশিয়া কাপ ব্যর্থতার পর তীব্র সমালোচনার মুখে রবিবার সকালে সামাজিক মাধ্যমে টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিয়েছেন।

মুশফিকের অবসর সিদ্ধান্ত মেনে নিয়ে ভবিষ্যতের জন্য শুভ কামনা জানিয়েছেন তার বন্ধু ও ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। তিনি মনে করেন, মুশফিক বাকি ২ ফরম্যাটে দেশের জন্য আরও বড় ভূমিকা রাখতে পারবেন। সামাজিক মাধ্যমে তামিম লিখেছেন, ‘টেস্ট ও ওয়ানডেতে এখনও অনেক বড় ভূমিকা আছে তোর, দলকে দেওয়ার আছে আরও অনেক কিছু। আমি নিশ্চিত, তুই পারবি বন্ধু!’

তামিমের অবসর ঘোষণায় কিছুটা নাটক মঞ্চস্থ হয়েছিল। গত অক্টোবর-নভেম্বর টি-টোয়েন্টি বিশ্বকাপে দল ঘোষণার আগেই তরুণদের সুযোগ দেওয়ার কথা বলে তিনি নিজেকে সরিয়ে নেন। তারপরও টি-টোয়েন্টিতে তামিমের ফেরা নিয়ে আলোচনা চলমান থেকেছে। গত ২৭ জানুয়ারি বিপিএল চলাকালীন হুট করে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে স্বেচ্ছায় বিরতিতে যাওয়ার ঘোষণাও দেন। যদিও বলেছিলেন দলের প্রয়োজনে ফিরে আসবেন তিনি। কিন্তু তামিমের অবর্তমানে কেউই থিতু হতে পারেননি। তাকে কয়েক দফা ফেরানোর অনুরোধ করা হলেও আর ফেরেননি। মূলত স্ট্রাইক রেট নিয়ে সমালোচনার কারণে তামিম আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে মুখ ফিরিয়ে নেন।

মুশফিকের ক্ষেত্রেও অনেকটা তেমনটাই হলো। গত কয়েক বছর ধরেই এই ফরম্যাটে ফর্মহীনতায় ভুগছেন। সর্বশেষ ৩৫ বছর বয়সী মুশফিক এশিয়া কাপেও নিজের ছায়া হয়ে ছিলেন। ২ ম্যাচ মিলে তার রান ৫! তাছাড়া লঙ্কানদের বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে গুরুত্বপূর্ণ সময়ে কুশল মেন্ডিসের ক্যাচও ছেড়েছেন। গুরুত্বপূর্ণ সময়ে রিভিউও নিতে পারেননি মুশফিক। সবমিলিয়ে ক্রিকেট সমর্থকদেরও চক্ষুশূলে পরিণত হয়েছেন। তীব্র সমালোচনার মুখে মুশফিক রবিবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা নিয়েছেন।

প্রায় ১৬ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন। ২০০৬ সালে বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি দলের সদস্য মুশফিক বিদায়ের আগে খেলেছেন ১০২টি ম্যাচ। যা বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। ৬ হাফসেঞ্চুরিতে ১১৫.০৩ স্ট্রাইক রেটে ১৯.৪৮ গড়ে ১ হাজার ৫০০ রান করে মুশফিক তার ক্যারিয়ার শেষ করলেন। অবশ্য তামিমের মতে লম্বা সময় ধরে এভাবে খেলে যাওয়াটা কখনোই ফ্লুক হতে পারে না। নিজের ফেসবুকে শুরুতেই তামিম লিখেছেন, ‘অভিনন্দন মুশফিক! ১৫ বছর ২৭৭ দিনের টি-টোয়েন্টি ক্যারিয়ার কোনো ফ্লুক নয়। বছরের পর বছর তোকে খুব কাছ থেকে দেখেছি। পরিসংখ্যান সবসময় সবটুকু ফুটিয়ে তুলতে পারে না। কিন্তু তোর নিবেদন, প্যাশন, পরিশ্রম ও ভালোবাসা দেখেছি। তোর প্রচেষ্টা ও ঘাম ঝরানো দেখেছি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তোর যা কিছু অর্জন ও প্রাপ্তি, সব কিছুর জন্য অভিনন্দন আরও একবার...।’

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত