আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবসে পঞ্চগড়ে মানববন্ধন ও আলোচনা সভা

  মোঃ কামরুল ইসলাম কামু

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২৩, ১৭:৪৯ |  আপডেট  : ২ মে ২০২৪, ২১:৪২

‘‘উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার লক্ষ্যে দুর্নীতির বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ’’ প্রতিপাদ্যে পঞ্চগড়ে পালিত হয়েছে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত হয়েছে। 

শনিবার সকালে জেলা প্রশাসনের সহযোগিতায় ও ঠাকুরগাঁও দুর্নীতি দমন কমিশন সমন্বিত কার্যালয় এবং জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে পঞ্চগড় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে জাতীয় সংগীতের মাধ্যেমে জাতীয় ও দুদক পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিবসটির শুভ সূচনা করা হয়। পরে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন জেলা প্রশাসক জহুরুল ইসলাম। পরে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। 

এতে জেলা প্রশাসনের কর্মকর্তা, ঠাকুরগাঁও দুর্নীতি দমন কমিশন সমন্বিত কার্যালয়ের কর্মকর্তা, সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকতা, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যরা সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী অংশ নেন। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে “দুর্নীতি দমন ও প্রতিরোধে করণীয়” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি নাসিমুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন জেলা প্রশাসক জহুরুল ইসলাম।

এসময় বেসরকারী এনজিও পরস্পরের নির্বাহী পরিচালক ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাবেক সদস্য সচিব আকতারুন নাহার সাকীর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রিয়াজ উদ্দীন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সীমা শারমিন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল কাদের, ঠাকুরগাঁও দুর্নীতি দমন কমিশন সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক আজমীর শরিফ মারজী, বীর মুক্তিযোদ্ধা সায়খুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন প্রধান প্রমুখ বক্তব্য দেন।

এসময় বক্তারা বলেন, দুর্নীতি শুধু বাংলাদেশে নয়, এটি বৈশ্বিক সমস্যা। এজন্য দুর্নীতির বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। জাতিসংঘ ২০০৩ সালে এ দিনকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ঘোষণা করে। সে হিসেবে এবার ২১তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। এবার দিবসের প্রতিপাদ্য হচ্ছে- উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার লক্ষ্যে দুর্নীতির বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ। 

এছাড়া সভায় প্রজেক্টরের মাধ্যেমে দুর্নীতি বিরোধী নানা প্রামান্যচিত্র উপস্থিত অতিথিদের দেখানো হয়। সেই সাথে দিবসটি উপলক্ষে জেলা ও উপজেলা প্রশাসনের উদ্যোগে দৃশ্যমান ও উন্মুক্ত স্থানে দুর্নীতিবিরোধী বাণী সম্বলিত ব্যানার স্থাপন এবং জেলা তথ্য অফিসের সহযোগিতায় দুদকের সমন্বিত জেলা কার্যালয়ের আয়োজনে ব্যাপক জনসমাগম হয় এমন স্থানে দুর্নীতিবিরোধী তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

 

সান
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত