আধুনিক ডাচ ডেইরী ফার্ম দেখতে লৌহজংয়ে ৩ রাষ্ট্রদূত 

  কাজী দীপু, মুন্সীগঞ্জ

প্রকাশ: ২৮ আগস্ট ২০২১, ২১:২৯ |  আপডেট  : ২২ অক্টোবর ২০২১, ০১:৪৮

ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি ওলিভেইরা জুনিয়র বলেছেন, বাংলাদেশ এখনও দুগ্ধ উৎপাদনে শতভাগ স্বয়ংসম্পূর্ণ নয়, তবুও যত বেশি দুগ্ধ উৎপাদন করতে পারবে তত কম আমদানি করবে। এতে করে অর্থনৈতিক ভাবে বাংলাদেশ শক্তিশালী হবে। শনিবার দুপুরে ২টার দিকে মুন্সীগঞ্জের লৌহজংয়ে আধুনিক প্রযুক্তি সমৃদ্ধি গরুর খামার ডাচ ডেইরি ফার্ম পরিদর্শন শেষে এসব কথা বলেন  ব্রাজিলের রাষ্ট্রদূত। 

তার সঙ্গে খামারটি পরিদর্শনে এসেছিল বাংলাদেশে নিযুক্ত কসোভো ও মালদ্বীপের রাষ্ট্রদূত। ব্রাজিলের রাষ্ট্রদূত ওলিভেউরা জুনিয়র আরো বলেন, ডাচ ডেইরি ফার্ম খুবই উৎপাদনশীল। এখানে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এটি একটি আদর্শ ফার্ম, একটি মডেল ফার্ম। ব্রাজিলের আবহাওয়া বাংলাদেশের চেয়ে অনেক বেশী গরম। তাই ব্রাজিলের গবাদি পশু এখানে নিজেদের মানিয়ে নিতে পারবে এবং তারা বেশ উৎপাদনশীল হবে।

মুন্সীগঞ্জের লৌহজংয়ে আধুনিক প্রযুক্তি সমৃদ্ধি গরুর খামার ' ডাচ ডেইরি ফার্ম ' পরিদর্শন করেছেন কসোভোর রাষ্ট্রদূত গুনার ইউরিয়ার ও মালদ্বীপের রাষ্ট্রদূত শিরুজিমাত সামির এবং ডাচ ডেইরি লিমিটেডের প্রধান নির্বাহী ও পরিচালক মো. গিয়াসউদ্দিন।

প্রসঙ্গত, মুন্সীগঞ্জের লৌহজংয়ে বেসরকারি  উদ্দ্যোগে প্রায় ১২৫ একর জমিতে নির্মান করা হয়েছে আধুনিক মডেলের খামার ডাচ ডেইরি ফার্ম। খামারটিতে বর্তমানে দেশি বিদেশি জাতের ১২শতাধিক গরু প্রতিপালন করা হচ্ছে।পশু পালনে খামারটিতে ব্যবহার করা হয়েছে দেশে সর্বাধিক বিভিন্ন আধুনিক প্রযুক্তি। বর্তমানে প্রতিদিন ২২শ লিটার দুগ্ধ উৎপাদন হয় খামারটিতে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত