আদিকাল থেকে বর্তমান পর্যন্ত মানব সংস্কৃতির নথিপত্র যেখানে সংরক্ষিত আছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৫ এপ্রিল ২০২৩, ১৪:০২ |  আপডেট  : ১৩ এপ্রিল ২০২৪, ০৭:৪৮

ব্রিটিশ মিউজিয়াম যুক্তরাজ্যের লন্ডনের ব্লুমসবারি এলাকায় অবস্থিত মানুষের ইতিহাস এবং সংস্কৃতির একটি জাদুঘর, যা বিশ্বের সবচেয়ে বড় জাদুঘরগুলোর মধ্যে অন্যতম একটি জাদুঘর। বিশ্বের সব অঞ্চলের মানুষের সাংস্কৃতির শুরু থেকে বর্তমান পর্যন্ত, প্রায় ১৩ মিলিয়ন নিদর্শন এই জাদুঘরে সংরক্ষিত আছে। জাদুঘরের শুরু থেকে বর্তমান পর্যন্ত মানব সংস্কৃতির নথিপত্র এখানে সংরক্ষিত আছে। বর্তমানে অনেক মানুষ এখানে নিজের অবসর সময়ে ভ্রমণ করতে যায়।

জাদুঘরটি ১৭৫৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল, যা মূলত অ্যাংলো-আইরিশ চিকিৎসক এবং বিজ্ঞানী স্যার হ্যান্স স্লোয়েনের সংগ্রহের উপর ভিত্তি করে।  এটি প্রথম জনসাধারণের জন্য উন্মুক্ত হয়েছিল ১৭৫৯ সালে মন্টাগু হাউসে। পরবর্তী ২৫০ বছরে যাদুঘরের সম্প্রসারণ হয় মূলত ব্রিটিশ উপনিবেশের ফলস্বরূপ এবং এর ফলে বেশ কয়েকটি শাখা প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়েছিল। প্রথম হয়েছিল ১৮৮১ সালে প্রাকৃতিক ইতিহাস জাদুঘর।

১৯৭৩ সালে, ব্রিটিশ লাইব্রেরি অ্যাক্ট ব্রিটিশ মিউজিয়াম থেকে লাইব্রেরি বিভাগকে বিচ্ছিন্ন করে, কিন্তু এটি ১৯৯৭ সাল পর্যন্ত জাদুঘর হিসাবে একই রিডিং রুম এবং বিল্ডিং-এ বর্তমানে আলাদা করা ব্রিটিশ লাইব্রেরি হোস্ট করতে থাকে। জাদুঘরটি একটি অ-বিভাগীয়। আধুনিকতা, সংস্কৃতি, মিডিয়া এবং খেলাধুলার জন্য বিভাগ দ্বারা স্পনসর করা পাবলিক বডি, এবং যুক্তরাজ্যের সমস্ত জাতীয় জাদুঘরের মতো এটি ঋণ প্রদর্শনী ব্যতীত কোনও ভর্তি ফি নেয় না।

ব্রিটিশ মিউজিয়াম স্থাপিত হয় ১৭৫৩ সালে। পদার্থবিজ্ঞানী স্যার হ্যান্স স্লোয়েনের সংগৃহীত জিনিসপত্রের উপর ভিত্তি করেই এই জাদুঘরটি শুরুতে গড়ে উঠে। ব্লুমসবারি, মন্টাগু হাউজে স্থাপিত জাদুঘরটি জনসাধারনের জন্য উন্মুক্ত করে দেয়া হয় ১৭৫৯ সালের ১৫ জানুয়ারি।

পদার্থবিজ্ঞানী স্যার হ্যান্স স্লোয়েন

স্যার হ্যান্স ৭১ হাজারের বেশি বস্তু সামগ্রী সংগ্রহ করে জাদুঘরটিতে প্রদান করেছিলেন। এদের মধ্যে ৪০ হাজারের বেশি ছিল পুস্তক, ৭ হাজার পান্ডুলিপি, ৩৩৭ প্রজাতির উদ্ভিদ দেহাবশেষসহ মিশর, গ্রীস, রোম, ভারত ও আমেরিকা থেকে সংগৃহীত বস্তু ও প্রত্ন সামগ্রী।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত