‘আদর্শ’কে বইমেলায় স্টল না দেওয়ার সিদ্ধান্তে অটল বাংলা একাডেমি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৩, ১৪:৫৯ |  আপডেট  : ২২ এপ্রিল ২০২৪, ১১:৫৯

ফাইল ছবি

এবছর অমর একুশে বইমেলার অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোকে ইতোমধ্যে আবেদনের ভিত্তিতে স্টল-প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে। তবে বিতর্কিত বই রাখার অভিযোগে স্টল বরাদ্দ পায়নি প্রকাশনা সংস্থা ‘আদর্শ প্রকাশনী’। গত ২২ জানুয়ারি অফিসিয়াল স্টল বরাদ্দের পর ২৪ জানুয়ারি সংস্থাটির প্রকাশক মাহাবুব রহমান ‘বিতর্কিত’ বইটি স্টলে না রাখা ও বইমেলার নিয়ম অনুসরণ করার শর্তে স্টল বরাদ্দ পাওয়ার জন্য আবারও আবেদন করেন। কিন্তু আগের সিদ্ধান্তেই অটল রয়েছে মেলা আয়োজক কমিটি।

রবিবার (২৯ জানুয়ারি) বিকালে বইমেলা পরিচালনা কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে ‘আদর্শ’কে দেওয়া এক চিঠিতে জানানো হয়েছে। 

বিজ্ঞাপন

চিঠিতে আবেদনের বিষয়ে ইঙ্গিত করে বলা হয়, উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, ২৯ জানুয়ারি বিকাল ৫টায় অমর একুশে বইমেলা পরিচালনা কমিটি ২০২৩-এর জরুরি সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় আপনার আবেদন উপস্থাপন করা হয়। সবদিক বিবেচনা করে অমর একুশে বইমেলা-২০২৩ পরিচালনা কমিটি সর্বসম্মতিক্রমে আপনাদের প্রকাশনা সংস্থা 'আদর্শ'-এর অনুকূলে স্টল বরাদ্দ প্রদান না করার পূর্বের সিদ্ধান্ত বহাল রেখেছে।


আদর্শের প্রকাশক মাহাবুবুর রহমান বলেন, ‘‘ফাহাম আবদুস সালামের ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ বইটি না রাখলে আদর্শকে স্টল বরাদ্দ দেওয়া হবে তারা বলছিল সম্ভবত। না বললেও এটা নিয়েই তাদের আপত্তি ছিল। কোনও বই নিয়ে আপত্তি থাকলে না রাখার অনুরোধ বাঙলা একাডেমি নীতিমালায় আছে। কিন্তু আদর্শ আবেদন (বই না রাখার শর্তে) জানিয়েও স্টল বরাদ্দ পায়নি।’’

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত