আদমদীঘিতে প্রধানমন্ত্রীর উপহারের ধান বীজ ইঁদুরের পেটে !

  আদমদীঘি(বগুড়া)প্রতিনিধিঃ

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০২১, ১৯:৩৫ |  আপডেট  : ২ মে ২০২৪, ১০:৩৭

বগুড়ার আদমদীঘি উপজেলা কৃষি বিভাগকে প্রধানমন্ত্রীর উপহার দেওয়া দুই শ’ ৫০ কেজি উচ্চ ফলনশীল ধান বীজ এক বছরেও কৃষকদের মাঝে বিতরণ করা হয়নি। উপজেলা কৃষি বিভাগ সান্তাহার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে বীজ গুলো বিতরণ করার দ্বায়িত্ব দেয়। কিন্তু বিতরণ না করে ফেলে রাখেন গুদামে। এক বছর ধরে অন্ধকার গুদামে ফেলে রাখায় সেগুলো হয়েছে ইঁদুরের তান্ডবের ভোগের পণ্য।

উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ মিঠু চন্দ্র অধিকারী জানান, গত ২০২০/২০২১ অর্থ বছরে বোরো মৌসুমে উপজেলা ছয় ইউনিয়ন এক পৌর সভা এলাকার মোট চার হাজার দুই শ’ কৃষকের মাঝে প্রধানমন্ত্রীর দেয়া প্রণোদনার ধান বীজ বিতরণ করা হয়েছিল। সেগুলো ছিল এসিআই বীজ কোম্পানির। এসময় ইস্পাহানি বীজ কোম্পানি ওই পরিমান উচ্চ ফলনশীল ধান বীজ উপহাড় দেয় কৃষকদের মাঝে বিতরণের জন্য। কিন্তু চেয়ারম্যান বিতরণ করেছেন কি না সেটা জানি না। তিনি জানান, দুই কেজি বীজ নেয়ার জন্য কৃষকরা উপজেলা সদরে আসতে চায় না। তাছাড়া করোনায় লকডাউন থাকার কারনে ইউনিয়ন পরিষদকে দ্বায়ীত্ব দেওয়া হয়। ওই কর্মকর্তার দেওয়া তথ্যমতে দুই কেজি বীজের চারা এক বিঘা জমিতে রোপন করা যায়। সে হিসাবে ওই পরিমান বীজের চারা দিয়ে আবাদ হত সোয়া শ’ বিঘা জমি। মিলত কমপক্ষে তিন হাজার মন ধান। যার সরকারি সংগ্রহ মুল্য পৌনে সোয়া তিন কোটি টাকার অধিক। যা যোগ হতো জিডিপিতে। এমন প্রাপ্তি থেকে বি ত করার জন্য প্রকৃত দায়ী কে সেটা তদন্ত করে শাস্তির দাবী জানিয়েছেন সচেতন মহল। 

এবিষয়ে অনুসন্ধানের খবর পেয়ে চেয়ারম্যান এরশাদুল হক টুলু তার আস্থাভাজন গ্রাম পুলিশের সদস্য আকরাম হোসেনকে কাজে লাগায়। চেয়ারম্যানের উপস্থিতি ছাড়াই গ্রাম পুলিশ আকরাম হোসেন গুদামের তালা খুলে, ইঁদুরের খাওয়া ধান বীজের খোসা ও ছড়ানো ছিঁটানো ধান বীজ ঝাড়ু দিয়ে ফেলে দিয়ে গুদাম পরিস্কার করেছেন। অবশিষ্ট সোয়া পাঁচ বস্তায় থাকা ধান বীজের প্যাকেট অন্যত্র সরিয়ে রাখা হয়েছে বলে ইউনিয়ন পরিষদ এলাকার নাম প্রকাশে অনিচ্ছুক বাসিন্দাদের সুত্রে তথ্য মিলেছে। 

শুক্রবার দুপুরে গ্রাম পুলিশ সদস্য আকরাম হোসেনের সাথে এপ্রতিনিধির মোবাইল ফোনে কথা হলে তিনি গুদাম ঝাড়ু দিয়ে পরিস্কার করার কথা স্বীকার করেছেন। এবিষয়ে ইউপি চেয়ারম্যান এরশাদুল হক টুলুর সাথে যোগাযোগ করা হলে তিনি কৃষকদের মাঝে ধান বীজ বিতরন করা হয়েছে বলে দাবী করেন। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত