আজ বিশ্ব রেডক্রস দিবস

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৮ মে ২০২৩, ১৫:৫৮ |  আপডেট  : ১৬ এপ্রিল ২০২৪, ২২:১৬

প্রতি বছরের ৮ মে দিনটি পালন করা হয়। ১৮২৮ সালের ৮ মে জন্ম হয় আন্তর্জাতিক রেডক্রস কমিটির প্রতিষ্ঠাতা হেনরি ডুরান্টের। তিনিই প্রথম নোবেল পুরস্কার পান। তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়েই ৮ মে দিনটি বিশ্ব রেডক্রস দিবস হিসেবে পালন করা হয়।

বিশ্বজুড়ে যুদ্ধকালীন পরিস্থিতিতে মানুষকে সাহায্য করা, চিকিৎসার ব্যবস্থা, শিশু ও মহিলাদের সবরকমভাবে সাহায্য করা, সঙ্কটের সময় পানীয় জল, খাবার পৌঁছে দেওয়া সহ নানা কাজ করেন রেডক্রসের সদস্যরা।

প্রথম বিশ্বযুদ্ধের পর শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে রেডক্রসের বড় ভূমিকা ছিল। রেডক্রসের ১৪ তম আন্তর্জাতিক সম্মেলনে একটি আন্তর্জাতিক কমিশন গঠন করা হয়। ১৯৩৪ সালে এই কমিটি রিপোর্ট পেশ করে। রেডক্রসের ১৫ তম আন্তর্জাতিক সম্মেলনে এই রিপোর্ট গৃহীত হয়। বিশ্বজুড়ে এই রিপোর্টের সুপারিশগুলি কার্যকর করার কথা বলা হয়। কিন্তু এরই মধ্যে বেঁধে যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধ।
১৯৪৬ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর রেডক্রস কমিশনের রিপোর্ট কার্যকর হয়। ১৯৪৮ সালের ৮ মে রেডক্রস দিবস পালনের প্রস্তাব অনুমোদিত হয়।

রেডক্রস দিবসে বিশ্বজুড়ে এই সংগঠনের কাজকর্ম, নীতি-আদর্শের বিষয়ে প্রচার করা হয়। সঙ্কটের মুহূর্তে পাশে থাকার জন্য সারা বিশ্বের মানুষ রেডক্রসের সদস্যদের ধন্যবাদ জানান।

রেডক্রসের সদস্যরা সাতটি নীতি মেনে চলেন। এগুলি হল মানবিকতা, পক্ষপাতহীন আচরণ, স্বাধীনতা, স্বেচ্ছাশ্রম, ঐক্য ও সার্বিকতা।

আমাদের দেশেও এই প্রতিষ্ঠানটির কার্যকলাপ অসীম। রেড ক্রিসেন্টের এর সদস্যগণ সর্বক্ষন মানুষের প্রয়োজনে নিজেদেরকে নিয়োজিত রাখে। অসহায় ও দরিদ্রদের মাঝে আর্থিক সাহায্য, বন্যা কালীন সময়ে উদ্ধার কাজ থেকে শুরু করে ক্রাণ বিতরনে রেড ক্রিসেন্টের বিশেষ ভূমিকা রয়েছে। করোনা আবহে বিশ্বজুড়ে মানুষের পাশে দাঁড়িয়েছেন রেডক্রসের সদস্যরা। করোনা পরীক্ষা, চিকিৎসার ব্যবস্থা, করোনায় মৃতদের শেষকৃত্যের ব্যবস্থা সহ নানা কাজ এখনও চালিয়ে যাচ্ছেন তাঁরা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত