আজ বরেণ্য সংগীত শিল্পী আবদুল জব্বার এর প্রয়াণ দিবস  

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ আগস্ট ২০২২, ০৯:৩০ |  আপডেট  : ১৯ এপ্রিল ২০২৪, ০০:১৩

আজ ৩০ আগস্ট। কিংবদন্তি সংগীতশিল্পী আবদুল জব্বারের পঞ্চম প্রয়াণ দিবস। ২০১৭ সালের এই দিনে জীবনের মায়া ত্যাগ করেন এই কণ্ঠযোদ্ধা।

১৯৫৮ সালে তৎকালীন পাকিস্তান বেতারে গান গাওয়া শুরু করেছিলেন আব্দুল জব্বার। চলচ্চিত্রে প্রথম গান গেয়েছিলেন ১৯৬২ সালে। ১৯৬৪ সাল থেকে বিটিভির তালিকাভুক্ত শিল্পী ছিলেন তিনি।

আব্দুল জব্বার ১৯৬৪ সালে জহির রায়হান পরিচালিত 'সংগম' সিনেমার গানে কণ্ঠ দেন। ১৯৬৮ সালে 'এতটুকু আশা' ছবিতে সত্য সাহার সুরে তার গাওয়া 'তুমি কি দেখেছ কভু' গানটি খুবই জনপ্রিয় হয়। 

একই বছর 'পিচ ঢালা পথ' সিনেমায় রবীন ঘোষের সুরে 'পিচ ঢালা এই পথটারে ভালোবেসেছি' ও 'ঢেউয়ের পর ঢেউ' সিনেমায় রাজা হোসেন খানের সুরে 'সুচরিতা যেও নাকো, আর কিছুক্ষণ থাকো' গানে কণ্ঠ দেন তিনি।

১৯৭৮ সালে 'সারেং বৌ' সিনেমায় আলম খানের সুরে আব্দুল জব্বারের কণ্ঠে 'ও রে নীল দরিয়া' গানটি বাংলা গানের একটি মাইলফলক।

মুক্তিযুদ্ধ চলাকালে স্বাধীন বাংলা বেতারকেন্দ্র থেকে প্রচারিত 'সালাম সালাম হাজার সালাম', 'জয় বাংলা বাংলার জয়' সহ অনেক দেশাত্মবোধক গানে কণ্ঠ দিয়েছেন আব্দুল জব্বার।

'তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়', 'সালাম সালাম হাজার সালাম' এবং 'জয় বাংলা বাংলার জয়' গান ৩টি ২০০৬ সালের মার্চ মাসজুড়ে বিবিসি বাংলার আয়োজনে হাজার বছরের শ্রেষ্ঠ বাংলা ২০ গানের মধ্যে স্থান করে নেয়।

সংগীতে অসামান্য অবদানের জন্য আব্দুল জব্বার পেয়েছেন অনেক পুরস্কার ও সম্মাননা। তার মধ্যে অন্যতম বঙ্গবন্ধু স্বর্ণপদক (১৯৭৩), একুশে পদক (১৯৮০) ও স্বাধীনতা পুরস্কার (১৯৯৬)।

আব্দুল জব্বার ১৯৩৮ সালের ৭ নভেম্বর কুষ্টিয়া জেলায় জন্মগ্রহণ করেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত