আজ নৃত্যের অগ্রদূত উদয় শঙ্কর এর প্রয়াণ দিবস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২২, ১৫:৫০ |  আপডেট  : ২৬ এপ্রিল ২০২৪, ১৭:৪৮

ফাইল ছবি

উদয় শঙ্কর(জন্ম ৮ ডিসেম্বর ১৯০০-মৃত্যু ২৬ সেপ্টেম্বর ১৯৭৭)ছিলেন ভারতে আধুনিক নৃত্যের অগ্রগামী। তিনি একসাথে নৃত্যশিল্পী, নৃত্য পরিকল্পক, অভিনেতা। ভারতীয় নৃত্যশৈলী, ভারতীয় জাতীয় নৃত্যের ইউরোপীয় থিয়েটারস সমন্বয় পদ্ধতি গ্রহণের জন্য সুপরিচিত। ভারতীয় শাস্ত্রীয় এবং উপজাতীয় নৃত্যের উপাদানগুলির সাথে সমন্বয় করেন, যা তিনি পরবর্তী কালে ভারত,ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্র ১৯২০ থেকে ১৯৩০ সালে জনপ্রিয় করান।

তার পিতা, পণ্ডিত শ্যাম শঙ্কর ছিলেন শিল্পবোদ্ধা প্রাজ্ঞজন।তার কাছে নৃত্যকলা ছিল একাধারে শিল্প এবং পুজা ও উপাসনা। উদয় সহজাতভাবে চিত্রকলা ও নৃত্যকলার প্রতি অতন্ত্য অণুরক্ত ছিলেন। ১৯১৮ সালে উদয়কে মুম্বাইয়ের জে জে স্কুল অব আর্টস এবং পরে গান্ধর্ব মহাবিদ্যালয়ে প্রশিক্ষণের জন্য পাঠনো হয়। এর পর তিনি উচ্চতর প্রশিক্ষণের জন্য লন্ডনের রয়েল কলেজ অব আর্টস্ এ যান। এখানে তিনি প্রাচ্য ও পাশ্চাত্যের চিত্রকলা ও নৃত্যকলার বিষয়ে তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অর্জন করেন। রয়েল কলেজ অব আর্টস্ এর বৃত্তি নিয়ে উদয় চিত্রকলা বিষয়ে উচ্চতর অধ্যয়নের জন্য রোমে যান।

উদয়শঙ্কর তার নাচের সঙ্গী অমলার সঙ্গে বিবাহ করেন। ১৯৪২ সালে তার প্রথম সন্তান, আনন্দ শঙ্কর জন্মগ্রহণ করে এবং ১৯৫৫ সালে, তার কন্যা মমতা শংকর জন্মগ্রহণ করে।তিনি তার পুত্র,আনন্দ শঙ্কর খুব অল্প বয়সে গান গাওয়ার আরম্ভ করেছিলেন এবং একজন সঙ্গীতজ্ঞ এবং সুরকার হন। অন্যদিকে, তার কন্যা,মমতা শঙ্কর নৃত্য শেখেন এবং একটি বিখ্যাত অভিনেত্রী হয়ে ওঠেন। ১৯৪৮ সালে উদয় লিখেছিলেন, 'কল্পনা',তারই দ্বারা নির্মিত এবং পরিচালিত, ভারতের প্রথম চলচ্চিত্র মূলত শাস্ত্রীয় নৃত্যশিল্পী প্রধান চরিত্রে। তার স্ত্রী প্রধান চরিত্রটি করেন। যদিও চলচ্চিত্রটি বক্স অফিসে ভাল না করলেও, এটি পরে অনেক সমালোচক ও চলচ্চিত্র প্রেমীদের দ্বারা স্বীকৃত এবং প্রশংসিত হয়, যা ২০০৯ সালে ডিজিটাল পুনঃস্থাপন করা হয়।আকর্ষণীয়ভাবে, এই চলচ্চিত্রটিও পদ্মিনির পর্দা অভিব্যক্তিটি চিহ্নিত করে, পরে দক্ষিণ ভারতে তিনি সবচেয়ে বিখ্যাত অভিনেত্রী হন।

১৯৮৩ সালে, উদয়ের ছোট ভাই ও কিংবদন্তী সিতার পণ্ডিত রবি শংকর নতুন দিল্লিতে একটি বড় উৎসব পালন করেন যা চার দিন ধরে চলে। অনুষ্ঠানটি "উদয়-ইয়উথ উৎসব" নামে পরিচিত এবং অনেক বিখ্যাত নৃত্যশিল্পী ও সঙ্গীতশিল্পীকে আকর্ষণ করে। উৎসবে উদয়শঙ্করের ছাত্ররা অংশগ্রহণ করেন এবং অর্কেস্ট্রার সঙ্গীত প্রদর্শনী হয়, যা গঠিত করেন কিংবদন্তি সিতার পণ্ডিত রবি শংকর নিজে।

১৯৬০ সালে, "সঙ্গীত নাটক একাডেমী পুরস্কার", তিনি 'ক্রিয়েটিভ ডানস' সৃষ্টির জন্য এই মর্যাদাপূর্ণ পুরস্কার লাভ করেন।[১১]
১৯৬২ সালে, "সঙ্গীত নাটক একাডেমী ফেলোশিপ",এটি ন্যাশনাল একাডেমী অব মিউজিক, নাচ ও ড্রামা কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ সম্মান। এই পুরস্কারটি তার 
জীবদ্দশায় কৃতিত্বের জন্য উদয়শঙ্করকে দেওয়া হয়।
১৯৭১ সালে, পদ্মবিভূষণ, ভারতের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার লাভ করেন।
১৯৭৫ সালে, দেসিকোটটাম পুরস্কার,বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ সম্মানে সম্মানিত।(উইকিপিডিয়া)

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত