আজ ঢাকা উত্তরে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

  গ্রামনগর বার্তা অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২৩, ১১:০৭ |  আপডেট  : ৯ মে ২০২৪, ০৩:৫৬

ফাইল ছবি

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে এ বছর ২য় দফায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৫৪টি ওয়ার্ডে একযোগে ১৯০৪টি স্থায়ী ও অস্থায়ী কেন্দ্রে স্বাস্থ্য বিধি মেনে বিনামূল্যে ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়ানো হবে। ৬ মাস থেকে ৫ বছর বয়সী শিশুদের এই ভিটামিন খাওয়ানো হবে।

আজ মঙ্গলবার [১২ ডিসেম্বর] সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এই কার্যক্রম চলবে। ৬ থেকে ১১ মাস বয়সী সকল শিশুদের ১টি নীল রঙের ভিটামিন 'এ' ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি লাল রঙের ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইন ছাড়া অন্যান্য দিনেও এই ক্যাপসুল খাওয়ানো হবে। তবে কোন শিশু অসুস্থ থাকলে সুস্থ না হওয়া পর্যন্ত বা চিকিৎসকের পরামর্শ ছাড়া এই ক্যাপসুল না খাওয়ানোর পরামর্শ ডিএনসিসির স্বাস্থ্য বিভাগের।

সোমবার [১১ ডিসেম্বর] বিকালে রাজধানীর গুলশান-২ এর নগর ভবনে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২৩ উপলক্ষে সাংবাদিক ওরিয়েন্টেশন সভায় এসব তথ্য জানানো হয়। 

ডিএনসিসি জানায়, ক্যাম্পেইন সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে এ কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট ৩৮০৮ জন স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবীকে ইতোমধ্যে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এছাড়া সার্বিক কার্যক্রম সুষ্ঠুভাবে তদারকির জন্য কেন্দ্রীয় ও আঞ্চলিক পর্যায়ে ভিজিলেন্স টিম নিয়োজিত থাকবেন।

শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর পাশাপাশি শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণমতো ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর বার্তা প্রচার করা হবে বলেও জানানো হয় ডিএনসিসি থেকে।

শিশুর সুস্থভাবে বেঁচে থাকা, স্বাভাবিক বৃদ্ধি ও দৃষ্টি শক্তির জন্য ভিটামিন ‘এ’ গুরুত্বপূর্ণ এক অণুপুষ্টি। এটি চোখের স্বাভাবিক দৃষ্টিশক্তি ও শরীরের স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখে এবং বিভিন্ন রোগের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে থাকে। ভিটামিন ‘এ’ এর অভাবে রাতকানাসহ চোখের অন্যান্য রোগ, শরীরের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হওয়া, রক্তশূন্যতা- এমনকি, শিশুর মৃত্যুও হতে পারে।

কাআ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত