আজ জাতীয় চা দিবস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৪ জুন ২০২৩, ১৩:২৪ |  আপডেট  : ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৩১

গত বছরের মতো এবারও বাংলাদেশে পালিত হচ্ছে দিবসটি। এবার বাণিজ্য মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় চা বোর্ডের উদ্যোগে দিবসটি উদ্‌যাপনের আয়োজন করা হয়েছে। দেশে তৃতীয়বার দিবসটি পালিত হলেও এবারই প্রথমবারের মতো ‘জাতীয় চা পুরস্কার ২০২৩’ দেয়া হবে। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এ ছাড়া দিবসটি উপলক্ষে দিনব্যাপী চা মেলার আয়োজন করা হয়েছে। দর্শনার্থীদের জন্য চা মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের চা প্রদর্শন ও বিক্রি করা হবে।

চা বাংলাদেশের সম্ভাবনাময় শিল্প হিসেবে সুপ্রতিষ্ঠিত। সুদীর্ঘ ১৮০ বছর ধরে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে চা শিল্প গভীরভাবে জড়িয়ে আছে।

ইতিহাস থেকে জানা যায়, ১৯৫৭ সালের ৪ জুন থেকে ১৯৫৮ সালের ২৩ অক্টোবর পর্যন্ত প্রথম বাঙালি হিসেবে চা বোর্ডের চেয়ারম্যান পদে অধিষ্ঠিত ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাই এই দিনটিকে স্মরণীয় করে রাখতে ৪ জুন সারা দেশে জাতীয় চা দিবস পালন করা হয়।

কারণ, ১৮৫৪ সালে সর্বপ্রথম সিলেটের মালনীছড়া চা বাগানে বাণিজ্যিকভাবে চা উৎপাদনের মাধ্যমে বাংলাদেশে চা শিল্পের যাত্রা শুরু হলেও এর সাফল্য আসে ১৯৫৭ সাল থেকে বঙ্গবন্ধুর হাত ধরে।

জাতির পিতা এ সময় চা বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করায় চা শিল্পের উন্নয়নে তার দিকনির্দেশনায় ১৯৫৭ সালে শ্রীমঙ্গলে চা গবেষণা ইনস্টিটিউট এবং ঢাকার মতিঝিলে চা বোর্ডের কার্যালয় স্থাপিত হয়।

তাই চা শিল্পে জাতির পিতার অবদান এবং চা বোর্ডে যোগদানের তারিখকে স্মরণীয় করতে ২০২০ সালের ২০ জুলাই অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ৪ জুনকে জাতীয় চা দিবস ঘোষণা করা হয়।
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত