আজ ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত নাটোর জেলা টাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৬:১১ |  আপডেট  : ২৮ নভেম্বর ২০২২, ২৩:৫৩

ফাইল ছবি

ইলিশের প্রধান প্রজনন মৌসুম উপলক্ষে ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত নাটোর জেলা টাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল নয়টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক শামীম আহমেদ।

সভায় বক্তারা বলেন, বাংলাদেশের জিআই পণ্য ইলিশ আমাদের দেশের মানুষের পুষ্টির অন্যতম প্রধান উৎস। দেশে বাৎসরিক ৫.৬৫ লক্ষ টন ইলিশ উৎপাদন হচ্ছে এবং দেশের জিডিপিতে এক শতাংশ অবদান রাখছে।

আগামী ৭ থেকে ২৮ অক্টোবর ইলিশের প্রধান প্রজনন মৌসুম। এ ২২ দিনে সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ এবং দন্ডনীয় অপরাধ। আইন অনাম্যকারীকে এক থেকে দুই বছরের সশ্রম কারাদন্ড অথবা পাঁচ হাজার টাকা জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত করা যাবে।

সভায় প্রজনন মৌসুুমে ইলিশকে সুরক্ষা প্রদানে লিফলেট, পোস্টারা, ব্যানার ও মাইকিং এর মাধ্যমে প্রচারণা চালানো, জেলার পদ্মা নদী অধ্যুষিত লালপুর উপজেলার ৫৫০ জন জেলেকে ২০ কেজি করে ভিজিএফের চাল প্রদান এবং ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মনিটরিং কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ গোলাম মোস্তফা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নাটোর জেলা কার্যালয়ের উপ পরিচালক মোঃ আব্দুল ওয়াদুদ, নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত