আজ আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩০ আগস্ট ২০২৩, ১৩:০২ |  আপডেট  : ২৪ এপ্রিল ২০২৪, ০৯:১৩

আজ ‘ইন্টারন্যাশনাল ডে অব দ্য ভিকটিমস অব এনফোর্সড ডিজঅ্যাপেয়ারেন্স’ অর্থাৎ আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস। দিবস উপলক্ষে এক বিবৃতিতে বিশ্বের বিভিন্ন দেশে গুম হওয়া ব্যক্তিদের জরুরি ভিত্তিতে খুঁজে বের করার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। গুম হওয়া মানুষকে অবিলম্বে খুঁজে বের করার জন্য বৈশ্বিক নীতি গ্রহণের আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা। সময় নষ্ট না করে এখনই তা করার তাগিদ দিয়েছেন তারা।

জাতিসংঘের কমিটি অন এনফোর্ডস ডিজঅ্যাপিয়ারেনসেস এবং দ্য ওয়ার্কিং গ্রুপ অন এনফোর্সড অর ইনভলান্টারি ডিজঅ্যাপেয়ারেনসেস এই বিবৃতি দিয়েছে। গুম হওয়া ব্যক্তিদের খুঁজে বের করতে খসড়া চুক্তি করাসহ পদ্ধতিগতভাবে সব রকম ব্যবস্থা নিতে সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছে তারা।

বিবৃতিতে বলা হয়, গত দুই বছরে সারা বিশ্বে মোট ২৪৬টি গুমের ঘটনা নিয়ে তারা কাজ করেছে। এতে পরিষ্কার ধারণা মেলে যে, এই বর্বরোচিত কর্মকাণ্ডের চর্চা অনেকগুলো দেশেই চলছে। হাজার হাজার এ রকম ঘটনার মধ্যে এ সংখ্যাটা সামান্যই। বাকি ঘটনাগুলোর কথা প্রতিশোধ ও নিরাপত্তার ভীতির কারণে কখনো রিপোর্ট করা হয় না।

জাতিসংঘ ২০০২ সাল থেকে কাজ শুরু করে ২০০৬ সালের মাঝামাঝি নাগাদ গুমবিরোধী আন্তর্জাতিক সনদ তৈরি করে। ২০১০ সালের ডিসেম্বরে এই আন্তর্জাতিক সনদ কার্যকর হয়; তাতে ৩০ আগস্টকে আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস ঘোষণা করা হয়। এরপর ২০১১ সাল থেকে বিভিন্ন দেশে দিবসটি পালিত হচ্ছে।

 
 


 


 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত