আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি বীর মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদকে সংবর্ধনা 

  নিজস্ব সংবাদাতা

প্রকাশ: ১৩ আগস্ট ২০২৩, ১১:০৭ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ২৩:৫৯

ইতিহাসশোভিত বাংলাদেশের জীবন্ত কিংবদন্ত ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মামলার ৫ নং আসামি বীর মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ ( ক্যাপ্টেন বাবুল)-কে সংবর্ধনা দেয়া হয়েছে। শনিবার সন্ধ্যায়  মুন্সীগঞ্জের লৌহজংয়ের কুমারভোগের চন্দ্রের বাড়িতে একটি কমিউনিটি সেন্টারে তাকে এ সংবর্ধনা দেন অবারিত বাংলা নামে আর্থ-সামাজিক উন্নয়ন ও গবেষণা কেন্দ্র ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অবারিত বাংলার চেয়ারম্যান যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি ও বিশিষ্ট বিজ্ঞানী অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। 

সংগঠনের নির্বাহী পরিচালক খান নজরুল ইসলাম হান্নানের  সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন লৌহজং উপজেলা পরিষদের চেয়ারম্যান ওসমান গনি তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুর রশিদ সিকদার, গ্রুপ ক্যাপ্টেন (অব:) খান মোঃ নজিব, বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, লেখক-গবেষক মুনীর মোর্শেদ, জেলা পরিষদের সংরক্ষিত মহিলা সদস্য হেলেনা ইয়াসমিন, এফবিসিসিআইয়ের নবনির্বাচিত পরিচালক বিএম শোয়েব প্রমুখ। 

স্বাগত বক্তব্যে অবারিত বালার সহসভাপতি প্রবীন সাংবাদিক অলক কুমার মিত্র বলেন, একজন আসামীকে সংবর্ধনা দেয়া হচ্ছে এটি শুনে অনেকেই অবাক হতে পারেন। কিন্তু এটি আমাদের ব্যর্থতা। এ গুণিব্যক্তিকে আমাদের অনেক আগেই সংবর্ধনা দেয়া উচিৎ ছিল। বর্তমান প্রজন্মের কাছে এই এই ষড়যন্ত্র মামলার আসামীকে সংবর্ধনার মাধ্যমে তুলে ধরে ইতিহাস জানাতেই অবারিত বাংলার এই উদ্যোগ।

প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক খান নজরুল ইসলাম হান্নান বলেন, বাংলার এই সূর্য সন্তান যে আমাদের এই কুমারভোগের সন্তান তা আমাদের জানা ছিলনা। আমরা যখন জানতে পারি, তখন আমরা অঙ্গীকার করি এই মানুষটিকে আমরা নিবেদন করবো আমাদের সর্বোচ্চ শ্রদ্ধা। আবারিত বাংলা আজ এই কৃতি সন্তানকে সংবর্ধনা দিতে পেরে কিছুটা হলেও তার কাছে আমাদের ঋণ হাল্কা হলো।

বীর মুক্তিযোদ্ধা ও আগরতলা ষড়যন্ত্র মামলার প্রেক্ষাপট তুলে ধরে সংবর্ধনা প্রাপ্ত নূর মোহাম্মদ বলেন, আপনারা ভেদাভেদ ভুলে দেশকে এগিয়ে নিয়ে যান।  মুক্তিযুদ্ধের চেতনায় বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ে তুলুন।  

সভাপতি আনোয়ার হোসেন বলেন, মুক্তিযুদ্ধের এমন একজন মহানায়ককে সম্মানিত করতে পেরে নিজেরা গর্ববোধ করছি। আমরা এই গুণি ব্যক্তিকে অনুসরণ  করে সামনে এগিয়ে যেতে চাই। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত