আওয়ামী লীগ ক্ষমতায় এলেই দেশের উন্নয়ন হয়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২৩, ১৫:২৩ |  আপডেট  : ১৭ মে ২০২৪, ২৩:২০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ছবি)

বাংলাদেশের একাদশ জাতীয় সংসদের সরকারদলীয় প্রধান এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা বর্তমান  নির্বাচনী বক্তৃতা রেখে যাচ্ছেন বিভিন্ন সভা অনুষ্ঠানে। দেশের উন্নয়ন কাজের প্রতিশ্রুতি ও দেশবাসীর প্রতি ভালোবাসা প্রকাশ করে তিনি বলেন, 'পঁচাত্তরের ১৫ আগস্ট মা-বাবা, ভাইসহ সব স্বজনদের হারিয়েছি। সব শোক-ব্যথা বুকে নিয়ে রাস্তায় নেমেছি। লক্ষ্য একটাই, দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো। 

তিনি আরও বলেন,‘আপনাদের কাছে আমার আহ্বান, আপনাদের কাছে হাজির হয়েছি, বাবা–মা সবাইকে হারিয়ে রিক্ত, নিঃস্ব আমি। আমার হারাবার বা পাওয়ার কিছু নেই। কিন্তু আপনারা ভালো থাকেন, আপনাদের জীবন সুন্দর হোক সেটাই আমার লক্ষ্য।’

দেশের মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করতে আওয়ামী লীগ প্রতিশ্রুতি বদ্ধ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, 

'১৫ আগস্টের পর বাংলার মানুষ ছিল অবহেলিত। তাদের মাথাপিছু আয় বাড়েনি। তাদের ভাগ্য পরিবর্তনের লক্ষ্য নিয়ে আমি এগিয়ে এসেছি'।

মঙ্গা পরিস্থিতি মোকাবেলা প্রসঙ্গে তিনি উত্তরবঙ্গে মঙ্গা নেই উল্লেখ করে বলেন,  
'রংপুর থেকে শুরু করে লালমনিরহাট, গাইবান্ধা ও কুড়িগ্রামের প্রতিটি এলাকাই ছিল দুর্ভিক্ষপ্রবণ এলাকা। মঙ্গা লেগেই থাকত। আজকে সেই মঙ্গা নেই, আজকে সেই দুর্ভিক্ষ নেই।  ধারাবাহিকভাবে ক্ষমতা আছি বলেই দেশ থেকে মঙ্গা দূর হয়েছে। দেশের প্রতিটি জেলার উন্নয়ন করাই সরকারের লক্ষ্য। মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করে যচ্ছে আওয়ামী লীগ। ধারাবাহিকভাবে ক্ষমতা আছি বলেই দেশ থেকে মঙ্গা দূর হয়েছে। উত্তরবঙ্গ থেকে মঙ্গা দূর করা হয়েছে। রাস্তাঘাটের উন্নয়ন করা হয়েছে। দুই বেলা খেতে পারবে সে প্রতিশ্রুতি দিয়েছিলাম। ২০০৯ সালে ক্ষমতায় আসার পর আমরা সেটা করতে পেরেছি'। 

শেখ হাসিনা আরও বলেন, 'বাংলাদেশে কেউ ভূমিহীন, কেউ গৃহহীন থাকবে না। আওয়ামী লীগ ক্ষমতায় এলেই দেশের উন্নয়ন হয়। বিনামূলে বই ও প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত উপবৃত্তির ব্যবস্থা করে দিয়েছে আওয়ামী লীগ'।

তিনি বলেন, 
৯৬ সালে যখন প্রথম ক্ষমতা গ্রহণ করা হয়, তখন বিনা জামানতে বির্গাচাষীদের কৃষি ঋণের ব্যবস্থা করে দিয়েছিলাম। মাত্র ১০ টাকায় কৃষক যাতে ব্যাংক একাউন্ট খুলতে পারেন সেই ব্যবস্থা করে দেয়া হয়েছে। কৃষকদের কার্ড করে দেয়া হয়েছে। ভর্তুকি দিয়ে সার-বীজ ক্রয়ের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও কৃষির জন্য বিদ্যুতের ভর্তুকি দেয়া হয়েছে। কৃষি উন্নয়নে সবক্ষেত্রে ভতুকি দেয়া হচ্ছে। এখন আর কাঠের লাঙল নয়, মেশিনে ধান লাগানো ও কাটাও হচ্ছে। সেটার ব্যবস্থাও আওয়ামী লীগ সরকার করে দিয়েছে। ৫০ থেকে ৭০ ভাগ ভর্তুকি দিয়ে কৃষি উপকরণ কেনার ব্যবস্থা করে দেয়া হচ্ছে। নৌকা মার্কাই মানুষের জীবন মান উন্নত করেছে। নৌকা মার্কা প্রতীকে ভোট দিয়ে আরেকবার আপনাদের সেবা করার সুযোগ করে দিন বলেন আওয়ামী লীগ সভাপতি।      

রংপুরের তারাগঞ্জ উপজেলার ওয়াক্‌ফ স্টেট স্কুল মাঠে এক পথসভায় আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী বলেন, ‘উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। সেটাকে ধরে রেখে বাংলাদেশকে আমরা উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে চাই। একমাত্র নৌকা মার্কা ক্ষমতায় থাকলেই এ দেশের উন্নতি হবে।’ 

আগামী ৭ জানুয়ারির নির্বাচনে নৌকা মার্কায় ভোট দিয়ে আরেকবার সেবা করার সুযোগ দেওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।   

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত