আইওসির চেয়ারপারসন হলেন বাংলাদেশের খুরশেদ আলম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ মে ২০২১, ২১:৩৮ |  আপডেট  : ২৮ মার্চ ২০২৪, ০৬:৩১

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্সের সচিব রিয়ার এডমিরাল (অব.) মো. খুরশেদ আলম জাতিসংঘের সমুদ্রভিত্তিক আন্তরাষ্ট্রীয় কমিশনের চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন। আইওসি রিজওনাল কমিটি ফর দ্য সেন্ট্রাল ইন্ডিয়ান ওশান (আইওসিআইএনডিআইও) নামের ওই সংস্থায় ২০২১-২৩ মেয়াদের জন্য তিনি নির্বাচিত হয়েছেন।

তিন দিনের ভার্চ্যুয়াল আলোচনার শেষ দিনে আজ বুধবার ওই নির্বাচন অনুষ্ঠিত হয়। আজ সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এই অর্জন রিয়ার এডমিরাল (অব.) মো. খুরশেদ আলমের অসাধারণ পেশাদারি আর বিশেষ যোগ্যতার প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের আস্থার প্রতিফলন। সংযুক্ত আরব আমিরাতের সাঈফ মোহাম্মদ আলঘাইস ও ইরানের মরিয়ম ঘায়েমি সংস্থার ভাইস-চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন।

১৯৮২ সালে জাতিসংঘের সমুদ্রভিত্তিক আন্তরাষ্ট্রীয় কমিশন আইওসিআইএনডিআইওর যাত্রা শুরু হয়। সংস্থার বর্তমান সদস্য ১৯টি দেশ। ভারত মহাসাগরীয় অঞ্চলে সামুদ্রিক জ্ঞান, একটি স্বাস্থ্যসম্মত মহাসাগর এবং এই অঞ্চলের টেকসই সমৃদ্ধি নিশ্চিত করতে সামুদ্রিক সুশাসন নিশ্চিত করার জন্য কাজ করে থাকে আইওসিআইএনডিআইও।

সংস্থার সদস্য দেশগুলো হচ্ছে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ফ্রান্স, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, মিয়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাজ্য।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত