অ্যাপলের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের মামলা

  তথ্য প্রযুক্তি ডেস্ক

প্রকাশ: ২৩ মার্চ ২০২৪, ১১:৫৭ |  আপডেট  : ২১ মে ২০২৪, ০০:৫৩

যুক্তরাষ্ট্রে বিশ্বের বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের বিরুদ্ধে মামলা হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ মার্চ) প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এই মামলা হয়। সেখানে স্মার্টফোনের বাজারে একচ্ছত্র আধিপত্য ধরে রাখা ও বাজার থেকে প্রতিযোগীদের হটিয়ে দেয়ার অভিযোগ আনা হয়েছে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের একটি ফেডারেল আদালতে মামলা করা হয়। এতে অভিযোগ করা হয়, অ্যাপল তার স্মার্টফোনে এমন কিছু নিয়ম চালু রেখেছে, যার কারণে অ্যাপের বাজারের অন্য প্রতিযোগীরা টিকতে পারছে না। সেই সঙ্গে এটি উদ্ভাবনের ক্ষেত্রে বড় বাধা সৃষ্টি করছে। পাশাপাশি অ্যাপল তার আইকনিক পণ্য আইফোন দিয়ে বেআইনিভাবে বাজারে প্রতিযোগিতা সীমিত করে রেখেছে। তাই ভোক্তাদের সামনে সুযোগও সীমিত করেছে।

আইফোনে নিজেদের তৈরি অ্যাপ একচ্ছত্রভাবে ব্যবহারের অভিযোগ করা হয়েছে অ্যাপলের বিরুদ্ধে। অন্য প্রতিষ্ঠানের তৈরি একই ধরণের অ্যাপের বাজার ইচ্ছাকৃতভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে বলেও বলা হয়েছে। তবে অ্যাপল এসব অভিযোগ অস্বীকার করে বলেছে প্রতিষ্ঠানটি এ মামলা ‘সর্বোচ্চ’ দিয়ে লড়বে।

এক বিবৃতিতে মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেন, ‘অ্যাপ, বিভিন্ন পণ্য ও সেবার বাজারকে এমনভাবে নিয়ন্ত্রণ করছে অ্যাপল, যার ফলে ব্যবহারকারীরা আইফোনের ওপর অত্যধিক মাত্রায় নির্ভরশীল হয়ে পড়ছে। শুধু তাই নয়, এমন না হলে ভোক্তারাও কম খরচে অনেক পণ্য ও সেবা পেতে পারত।’ আর অ্যাপলের মুখপাত্র ফ্রেড শেইনজ বলেন, ‘তথ্য–উপাত্ত এবং আইনের ভিত্তিতে এ মামলা ভুল। অ্যাপল কঠোরভাবে এটি মোকাবিলা করবে। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত