অস্ট্রেলিয়া স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপ কমিটি গঠন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ মে ২০২১ |  আপডেট  : ২২ জুন ২০২১

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বছরব্যাপী কর্মসূচির অংশ হিসাবে অস্ট্রেলিয়া বিষয় ভিত্তিক বিভিন্ন উপ কমিটি গঠন করেছে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের সমন্বয় কমিটি। 

এ কমিটির অনুমোদন দিয়েছে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন এশিয়া-প্যাসিফিক অঞ্চলীয় সমন্বয় কমিটি।

এশিয়া-প্যাসিফিক অঞ্চলের সমন্বয় কমিটির আহ্বায়ক, বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সহ সম্পাদক ডক্টর শাকিরুল ইসলাম খান শাকিল ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন এশিয়া-প্যাসিফিক অঞ্চলের যুগ্ম আহ্বায়ক ইন্জিনিয়ার বাদলুর রহমান খান এ কমিটির অনুমোদন দেন।

ইন্জিনিয়ার সোহেল মাহমুদ ইকবাল কে প্রধান সমন্বয়ক করে ছয়টি বিষয় ভিত্তিক উপ কমিটি গঠন করা হয়।

সেই আলোকে স্বাধীনতার সুবর্ন জয়ন্তীতে স্বাধীনতার প্রকৃত ইতিহাসকে  দেশ এবং প্রবাসের নুতন প্রজন্মের কাছে তুলেধরার জন্য  বিএনপি’র স্থায়ী কমিটির অন্যতম সদস্য ড: খন্দকার মোশারফ হোসেনকে আহ্বায়ক এবং বীর মুক্তিযাদ্ধা আব্দুস সালামকে সদস্য সচিব করে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন জাতীয় কমিটি গঠন করে । 

এই কমিটি সারা বাংলাদেশ সহ সমগ্র বিশ্বে সুবর্ণ জয়ন্তীর আবেশ ছড়িয়ে দেয়ার জন্য  জেলা , উপজেলা ও বিভিন্ন  দেশে কমিটি গঠন করে । 
অস্ট্রেলিয়া সহ এশিয়া প্যাসিফিকের ৮ দেশের সমন্বয়ে গঠিত হয়  বিএন পি সুবর্ণ জয়ন্তী এশিয়া প্যাসিফিক কমিটি ।  এর আহ্বায়ক হন জাপান প্রবাসী ড:  শাকিরুল ইসলাম শাকিল এবং যুগ্ম আহ্বায়ক হন মালেশিয়া প্রবাসী ইন্জিনিয়ার বাদলুর রহমান । অস্ট্রেলিয়া থেকে এই কমিটিতে  ৮ জন সদস্য মনোনয়ন পান । এরা হলেন জনাব মনিরুল হক জর্জ, দেলোয়ার হোসেন, ব্যারিষ্টার নাসির উল্লাহ, মোসলেহ উদ্দিন আরিফ, হায়দার আলী ,রাশেদুল হক, মুন্নী চৌধুরী মেধা ও ইন্জিনিয়ার সোহেল মাহমুদ ইকবাল । পরবর্তীতে নিজেদের মধ্যে ভোটের মাধ্যমে প্রকৌশলী সোহেল ইকবাল অস্ট্রেলিয়ার সমন্বয়ক নির্বাচিত হন । 

আজ আনুষ্ঠানিকভাবে ড: শাকিরুল ইসলাম এবং ইন্জিনিয়ার বাদলুর রহমানের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে  ইন্জিনিয়ার সোহেল কে প্রধান সমন্বয়ক , 
এবং ইউসুফ আব্দুল্লাহ শামীম,  লিয়াকত আলী স্বপন,জাকির আলম লেনিন, কুদরত উল্লাহ লিটন, আশরাফুল আলম রনি এবং ইন্জিনিয়ার  হাবিবুর রহমান কে বিভিন্ন উপ কমিটির সমন্বয়ক করে ১১১ সদস্য বিশিষ্ট সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটি এশিয়া প্যাসিফিক, অস্ট্রেলিয়ার অনুমোদন দেন । তারা আশা করেন যে এই নেতৃত্ব এশিয়া প্যাসিফিকের নির্ধারিত কর্মপরিকল্পনা সহ স্বাধীনতার প্রকৃত ইতিহাস  প্রবাসী বাংলাদেশী এবং অস্ট্রেলিয়ার মুলধারার রাজনীতিবীদদের মাঝে তুলে ধরতে সচেষ্ট হবেন । 

এই কমিটিকে স্বাগত এবং অভিনন্দন জানিয়েছেন বিএনপি অস্ট্রেলিয়া, জিয়া ফোরাম অস্ট্রেলিয়া , যুবদল অস্ট্রেলিয়া , স্বেচ্ছাসেবক দল অস্ট্রেলিয়া এবং সামাজিক সংগঠন Together we are one .বাংলাদেশী কালচারাল ফোরাম ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত