অষ্টম অংশীদারত্ব সংলাপে বসেছে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ২০ মার্চ ২০২২, ১২:৩৪ |  আপডেট  : ২৪ এপ্রিল ২০২৪, ২১:২৯

অষ্টম অংশীদারত্ব সংলাপে বসেছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বেলা সাড়ে ১১টার দিকে শুরু হয় এ সংলাপ।

এবারের সংলাপে বাংলাদেশ গুরুত্ব দিচ্ছে র‌্যাব এবং এর বর্তমান ও সাবেক কয়েকজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টিকে। অন্যদিকে যুক্তরাষ্ট্র গণতন্ত্র, মানবাধিকার, বাণিজ্য-বিনিয়োগ, ইন্দো-প্যাসিফিক জোট ও সামরিক যোগাযোগে গুরুত্ব দিচ্ছে। ঘুরপথে এসে শেষ পর্যন্ত ‘ইউক্রেন’ ইস্যুও বৈঠকে জায়গা পাবে বলে সংশ্লিষ্ট সূত্রে ইঙ্গিত পাওয়া গেছে।

সংলাপে অংশ নিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি (রাজনৈতিক) ভিক্টোরিয়া নুল্যান্ড শনিবার সন্ধ্যায় ঢাকায় পৌঁছান। সংলাপে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

এর আগে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কা সফরের অংশ হিসেবে শনিবার বিকালে ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের রাজনৈতিকবিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড। আগামীকাল সোমবার সকালে তিনি দিল্লির উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন।

গত এক দশকের দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে দুই দেশের মধ্যে টানাপড়েন দেখা দেয়ার পর তা তিক্ততায় রূপ নেয়। এরপরও ব্যবসা, বিনিয়োগ, সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী কার্যক্রমের পাশাপাশি নিরাপত্তা সহযোগিতা তখন অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি হয়েছে। করোনা মহামারি মোকাবিলায় এখন পর্যন্ত বাংলাদেশকে ছয় কোটির বেশি টিকা উপহার দিয়েছে যুক্তরাষ্ট্র। এ রকম পরিস্থিতিতে দুই দেশের মধ্যে অনেক বছর ধরে শীর্ষপর্যায়ে কোনো সফর হয়নি। এবারের বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে এটি জোরালোভাবে উপস্থাপন করা হবে। এছাড়া দুই দেশের মধ্যে যোগাযোগ আরো বাড়ানোর ওপর জোর দেবে ঢাকা।

সংশ্লিষ্টরা বলেছেন, আগামী দুই মাসের মধ্যে ঢাকা-ওয়াশিংটনের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকসহ মোট ৫টি বৈঠক হবে। এর মধ্যে প্রথম বৈঠকটি হবে আজ রবিবার পররাষ্ট্র সচিব পর্যায়ে। কোভিড পরিস্থিতি, র‌্যাবের ওপরে নিষেধাজ্ঞা ও সাম্প্রতিক রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পটভূমিতে হতে যাওয়া বৈঠকগুলোতে বাংলাদেশের অগ্রাধিকারের মধ্যে থাকবে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে আলোচনা। অন্যদিকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সামরিক সহযোগিতা চুক্তি ও নিরাপত্তা সহযোগিতা নিয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত