অধ্যাপক শাহজাহান মিয়ার " সিরাজদিখানের মুক্তিযুদ্ধ

  কাজী আরিফ

প্রকাশ: ২ জুলাই ২০২১, ০৮:৪৫ |  আপডেট  : ২ মে ২০২৪, ০৭:০৮

আমাদের দেশে মুক্তিযুদ্ধ নিয়ে বড় বড় কাজ হলেও বাংলা একাডেমি ও হাতে গোনা দু'একটা প্রকাশনী সংস্থা ব্যতিত  আঞ্চলিক পর্যায়ে মুক্তিযুদ্ধ নিয়ে তেমন প্রকাশনা হয়নি।

লেখক প্রাবন্ধিক গবেষক অধ্যাপক শাহজাহান মিয়া ইতোমধ্যে মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ নামক একটি গ্রন্থ রচনা করে পাঠকদের  কাছে গ্রহনযোগ্য একটি বই উপহার দিয়েছেন। লেখক এখানে থেমে থাকার মানুষ নন। গবেষক শাহজাহান মিয়ার সিরাজদিখানের মুক্তিযুদ্ধ বইটি পাঠকদের সুখপাঠ্য হবে বলে আশা করি। 

 এই বইটিতে বাংলাদেশের তদানিন্তন প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের সিরাজদিখানে আত্মগোপন সহ আশে পাশের মুক্তিযুদ্ধ ও গনহত্যা নিয়ে একটা গবেষণা ধর্মি চালচিত্র একজন মুক্তিযোদ্ধা হিসাবে তাঁর অভিজ্ঞতার আলোকে তুলে ধরেছেন।                    

তিনি মনে করেছেন  স্বাধীনতার ৫০তন বার্ষিকী উপলক্ষে বিভিন্ন সভা সমাবেশ আলোচনা সাংস্কৃতিক  অনুষ্ঠান   হলেও  একটি প্রজন্মকে সুকৌশলে মুক্তিযুদ্ধের প্রকৃত  ইতিহাস হতে বন্চিত করে ভিন্ন চেতনায়  উজ্জীবিত করার অপকৌশল এখনো থেমে থাকেনি।

পৃথিবীর কোন স্বাধীন দেশে স্বাধীনতা বিরোধী প্রজন্ম গড়ে উঠেনি, নির্মম সত্য যে বঙ্গবন্ধুকে হত্যার পর বুদ্ধিমত্তার সাথে ক্ষমতায় টিকে থাকার জন্য  মুক্তিযুদ্ধ বিরোধী একটি প্রজন্ম গড়ে তোলা হয়েছে।

 এ কাজটি করেছে স্বৈরাচারী সরকার গুলো। এসব হতে আজো প্রজন্ম বেড় হতে পারেনি  সেই তাড়না হতেই লেখক শাহজাহান মিয়ার  সিরাজদিখানের মুক্তিযুদ্ধ বইটি লেখা। তৃনমুল পর্যায়ে উপজেলা ভিত্তিক মুক্তিযুদ্ধের  ইতিহাস খুব চোখে পড়ে না, বা বিষয়টি  অবহেলা পর্যায়েই রয়েছে।

জাতির মেরুদণ্ড যদি  নতুন প্রজন্মকে ধরি সে প্রজন্মের কাছে অগ্রজ দের গৌরবময় স্মৃতি, অহংকার কে তুলে ধরা উচিত বলে লেখক মনে করেন।

অধ্যাপক শাহজাহান মিয়া নিজে ও কলম ছেড়ে সেদিন অস্ত্র হাতে মাঠে নেমেছিলেন সেই দায়বদ্ধতা হতেই "সিরাজদিখানের মুক্তি যুদ্ধ লেখা। এ ধরনের প্রকাশনা বেশী বেশী প্রয়োজন বলে পাঠকরা মনে করে।


যতদিন যাচ্ছে ক্রমেই মুক্তি যোদ্ধাদের সংখ্যা বা মুক্তিযুদ্ধ দেখার মানুষগুলো হারিয়ে যাচ্ছেন। 

 অঞ্চল ভিত্তিক গৌরবের ইতিহাস তুলে ধরা হয়েছে এই বইটিতে।  ইতিহাসের গতি প্রকৃতি তার আপন নিয়ম মেনে চলে । 

এখানে আবেগের কোন স্থান নেই তবে আমাদের  মুক্তি যুদ্ধ আবেগ ও সত্যাশ্রয়ী  ইতিহাস তাই সিরাজদিখানে মুক্তিযুদ্ধ  ইতিহাস  নির্ভর একটি বই।   

প্রথা বিরোধী প্রকাশনী ঘাস ফুল নদী হতে সিরাজদিখানের মুক্তি যুদ্ধ বইটি প্রকাশ হয়েছে, বইটির প্রচ্ছদ এঁকেছেন  তুষার মাহাবুব। বইটির মূল্য ১৫০ টাকা। লেখক ও প্রকাশক করোনা কালে বইটির মূল্য ১০০ টাকা করেছেন। বইটি ঘাস ফুল নদী ও বিক্রমপুর জাদু ঘরে পাওয়া যাবে, তবে  এই লগ- ডাউনে ০১৭১২৫১৯৭৩১ নম্বরে যোগাযোগ করে লেখকের নিকট হতেসংগ্রহ করা যাবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত