অক্সিজেনের অভাবে গোয়ার হাসপাতালে মৃত্যু ৭৫ রোগীর 

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ মে ২০২১, ২০:৫৮ |  আপডেট  : ২ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১৫

মর্মান্তিক! অক্সিজেনের অভাবে একজন দু’জন নয় চারদিনে পরপর মৃত্যু হল ৭৪ জন রোগীর। ঘটনাটি ঘটেছে গোয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে। যা কেন্দ্রশাসিত এই অঞ্চলের সবচেয়ে বড় কোভিড হাসপাতাল। দেশের কোণায় কোণায় অক্সিজেনের সঙ্কট কী ভয়াবহ আকার ধারণ করেছে তা ফের একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল এই গোয়ার এই ঘটনা।

জানা গিয়েছে, গতকাল রাত ২টা নাগাদ এক এক করে শ্বাসকষ্ট শুরু হয় ১৩ জন রোগীর। প্রয়োজন হয় অক্সিজেনের। কিন্তু অপ্রতুল অক্সিজেন। এরপর ঘণ্টা চারেক কাটতে না কাটতেই ভোর ৬টার মধ্যে সব শেষ। অক্সিজেনের অভাবে মৃত্যু হল ১৩ জনেরই। এ ঘটনা শুধু গতকালের নয়। এর আগে বৃহস্পতিবার ওই একই কারণে ১৫ জনের, বুধবার ২০ জনের, মঙ্গলবার ২৬ জনের মৃত্যু হয়েছিল। প্রথমদিন এত রোগীর একসঙ্গে অক্সিজেনের অভাবে মৃত্যু হওয়ায় শোরগোল বেধে যায়। দায়ের হয় মামলাও। 

গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত অবশ্য বম্বে হাইকোর্টের গোয়া বেঞ্চের সামনে স্বীকার করেছেন, '' অক্সিজেন মজুত এবং সরবরাহের সমস্যার জেরেই এই ঘটনা ঘটেছে। এই ঘটনায়, গোয়ায় অক্সিজেন সরবরাহ অবিলম্বে বাড়াতে কেন্দ্রকে নির্দেশ দিয়েছে বম্বে হাইকোর্ট। সেখানে বলা হয়েছে, গোয়ায় পজিটিভিটি রেট অত্যন্ত বেশি। ফলে, আগে সেখানে অক্সিজেন দ্রুত পাঠানো হোক। পাশাপাশি, গোয়া প্রশাসনকেও দ্রুত পদক্ষেপ নেওয়ার নির্দেশও দিয়েছে আদালত।  জানিয়েছে, সবচেয়ে দুঃখের বিষয় হল এক্ষেত্রে বেশিরভাগ মৃত্যুই রাত ২টা থেকে ভোর ৬টার মধ্য়ে হয়েছে।

অন্যদিকে, চারদিনে ৭৫ জনের মৃত্যুর খবর প্রকাশ্যে আসতেই, গোয়া প্রশাসনের ওপর চাপসৃষ্টি করতে শুরু করে দিয়েছে বিরোধীরা। ট্যুইট করে কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা একে প্রকাশ্য দিবালোকে খুন বলেই আখ্যা দিয়েছেন।  

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত