'টিকা না নেয়া রোগীদের শ্বাস-প্রশ্বাসজনিত জটিলতার হার বেশি'

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২ আগস্ট ২০২১, ১১:৩৬ |  আপডেট  : ২৪ এপ্রিল ২০২৪, ২৩:৩৩

করোনার টিকা না নেয়া আক্রান্ত রোগীদের মধ্যে শ্বাস-প্রশ্বাসজনিত জটিলতার হার অন্তত ১০ শতাংশ বেশি বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। চলতি বছরের মে ও জুন মাসে কোভিড আক্রান্তদের মধ্যে পরিচালিত একটি গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গতকাল এক বিজ্ঞপ্তির মাধ্যমে ওই গবেষণার ফলাফল জানিয়েছে আইইডিসিআর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) কোভিড-১৯ টিকা গ্রহণকারীদের মধ্যে এন্টিবডির উপস্থিতির পাশাপাশি, টিকা গ্রহণকারীদের মধ্যে আক্রান্তদের রোগের গতিবিধি পর্যালোচনা করছে। এরই ধারাবাহিকতায় ২০২১ সালের মে ও জুন মাসে কোভিড-১৯ আক্রান্তদের মধ্যে একটি গবেষণা পরিচালনা করা হয়।

এ গবেষণায় বিগত মে ও জুন মাসে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের জাতীয় তালিকা হতে দ্বৈবচয়নের ভিত্তিতে নির্বাচিত ত্রিশোর্ধ্ব ১৩৩৪ জনের মধ্যে, ৫৯২ জন আক্রান্ত রোগী যারা একটি ডোজও কোভিড-১৯ টিকা গ্রহণ করেননি এবং ৩০৬ জন পূর্ণ ডোজ (২ ডোজ) গ্রহণ করায় অন্তত ১৪ দিন পর নতুন করে কোভিড-১৯ আক্রান্ত হয়েছে তারা অংশগ্রহণ করেন। আক্রান্ত রোগীদের শনাক্ত হওয়ার কমপক্ষে ১৪ দিন অতিবাহিত হওয়ার পর সাক্ষাৎকার গ্রহণ করা হয়।

গবেষণায় দেখা যায়, টিকা না নেয়া আক্রান্ত রোগীদের মধ্যে শ্বাস-প্রশ্বাস জনিত জটিলতার হার ছিল ১১ শতাংশ। এবং পূর্ণ ডোজ টিকা গ্রহণ পরবর্তী আক্রান্ত রোগীদের মধ্যে ছিল ৪ শতাংশ। অসংক্রামক রোগে আক্রান্ত টিকা না নেয়া কোভিড-১৯ রোগীদের মধ্যে শ্বাস-প্রশ্বাস জনিত জটিলতার হার এবং পূর্ণ ডোজ টিকা গ্রহণ পরবর্তী আক্রান্তদের তুলনায় ১০ শতাংশ বেশি পাওয়ায় যায়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত