'আমি বুঝতে পারি না, কেন সবাই বিয়ে করেন' মালালার মন্তব্যে উত্তাল পাকিস্তান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৭ জুন ২০২১ |  আপডেট  : ২২ জুন ২০২১

বিশ্বের সবচেয়ে কমবয়সী হিসেবে শান্তিতে নোবেল পুরস্কার জয়ী মালালা ইউসুফজাই বিয়ের পক্ষে নন, তিনি পার্টনারশিপের পক্ষে মত দিয়ে পাকিস্তানের নারী শিক্ষা অধিকার কর্মী মালালা বলেন, আমি বুঝতে পারি না, কেন সবাই বিয়ে করেন? দু’জনের সম্পর্ক একটি পার্টনারশিপও হতে পারে। মালালার এমন মন্তব্যের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা চলছে। একই সঙ্গে পাকিস্তানে মালালার মন্তব্য নিয়ে তুমুল সমালোচনা হচ্ছে।

বিখ্যাত মার্কিন ফ্যাশন ম্যাগাজিন ভোগ-এর ব্রিটিশ সংস্করণে নোবেলজয়ী মালালা ম্যাগাজিনটির সঙ্গে ব্যক্তিজীবন, বিশ্বাস, পড়াশোনা, টুইটারে কর্মকাণ্ড এবং অ্যাপলটিভি প্লাসের সঙ্গে তার নতুন অংশীদারিত্ব নিয়ে কথা বলেছেন। সেই সাক্ষাৎকারে মালালার কাছে বিয়ের বিষয়ে জানতে চাওয়া হলে বিস্ময় প্রকাশ করে তিনি বলেন, আমি বুঝতে পারি না, কেন সবাই বিয়ে করেন? দু’জনের সম্পর্ক একটি পার্টনারশিপও হতে পারে।

মালালার এই মন্তব্য গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যমে মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। পাকিস্তানজুড়ে শুরু হয় তীব্র সমালোচনা। পাকিস্তানের পার্লামেন্টেও মালালা ইউসুফজাইয়ের বিয়ে-বিতর্কের মন্তব্যের সমালোচনা হয়েছে। এমনকি দেশটির বিরোধী রাজনৈতিক দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি), জামায়াত-ই-ইসলামি ও জমিয়ত উলেমা-ই-ইসলামের সদস্যরা মালালা বিয়ের মন্তব্য পরিষ্কার করতে তার পরিবারের সদস্যদের প্রতি আহ্বান জানান।

মালালা ইউসুফজাই বলেন, প্রত্যেকে তাদের সম্পর্কের গল্পগুলো সামাজিক যোগাযোগে শেয়ার করছেন। আমি এখনও বুঝি না মানুষ কেন বিয়ে করে? আপনার জীবনে যদি একজন মানুষের দরকার হয়, তাহলে কেন আপনাকে বিয়ের কাগজে স্বাক্ষর করতে হবে? কেন শুধুমাত্র এটি এক ধরনের পার্টনারশিপ হতে পারে না?

মালালার বাবা টুইটে বলেন, মালালার মন্তব্যের সত্যতা নেই। গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগমাধ্যম মালালার মন্তব্যকে প্রেক্ষাপটের বাইরে নিয়ে গেছে এবং নিজেদের ইচ্ছে মতো ব্যাখ্যা করছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত