১৯ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ পর্যন্ত বন্ধ পোস্তগোলা সেতু

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৩২ |  আপডেট  : ১ মে ২০২৪, ১৬:৩৪

কার্যক্ষমতা বাড়াতে পোস্তগোলা সেতু সংস্কার করতে যাচ্ছে সড়ক ও জনপথ অধিদপ্তর। ফলে এই সেতু দিয়ে ১৯ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ পর্যন্ত ১৭ দিনের মধ্যে চার দিন যান চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বুধবার (৭ ফেব্রুয়ারি) এ ব্যাপারে গণবিজ্ঞপ্তি জারি করেছে সড়ক ও জনপথ অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলীর কার্যালয়, ঢাকা জোন, থেকে।

সওজের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. সবুজ উদ্দিন খান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৯ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ পর্যন্ত বাংলাদেশ চীন মৈত্রী সেতু-এক (পোস্তগোলা সেতু)’র দুটি গার্ডারের মেরামত ও রেট্রোফিটিং কাজ করা হবে। আগে নির্মিত কোনো স্থাপনায় নতুন কিছু সংযোগ করে স্থাপনাকে শক্তিশালী করার প্রক্রিয়াকে রেট্রোফিটিং বলা হয়ে থাকে।

এজন্য ভারী যানবাহনসমূহ (ট্রাক-পিকআপভ্যান, কাভার্ডভ্যান), হালকা যানবাহনসমূহ (বাস-মাইক্রোবাস-অটোরিকশা-কন্টেইনারবাহী লরি) এই সময়ে ২২-২৩-২৭ ফেব্রুয়ারি এবং ছয় মার্চ পর্যন্ত এই চার দিন বিকল্প সড়ক ব্যবহার করবে।

বিকল্প সড়কসমূহের মধ্যে রয়েছে, গাবতলী থেকে ছেড়ে আসা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সড়কগামী যানবাহন বেড়িবাঁধ রোড দিয়ে বাবুবাজার সেতু হয়ে তেঘরিয়া ইন্টারসেকশন হয়ে মহাসড়কে প্রবেশ করবে।

যাত্রাবাড়ী থেকে ছেড়ে আসা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সড়কগামী যানবাহন ধোলাইপাড় বাসস্ট্যান্ড ও বাবুবাজার সেতু ব্যবহার করে তেঘড়িয়া ইন্টারসেকশন হয়ে মহাসড়কে প্রবেশ করবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়ক থেকে গাবতলীগামী যানবাহন তেঘড়িয়া ইন্টারসেকশন থেকে বাবুবাজার সেতু-বেড়িবাঁধ হয়ে গাবতলী প্রবেশ করবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়ক থেকে যাত্রাবাড়ীগামী যানবাহন তেঘড়িয়া ইন্টারসেকশন-বাবুবাজার সেতু ব্যবহার করে ধোলাইপাড় হয়ে যাত্রাবাড়ী প্রবেশ করবে।

এছাড়া হালকা যানবাহনসমূহ সওজ ও এলজিইডির বিকল্প সড়ক ব্যবহার করতে পারেব। যেমনঃ- পদ্মা সেতু থেকে নারায়ণগঞ্জ ও চট্টগ্রামমুখী যানবাহন শ্রীনগর-মুন্সীগঞ্জ-মুক্তারপুর সেতু-৩য় শীতলক্ষ্যা সেতু-মদনপুর সড়ক ব্যবহার করতে পারবে। সিলেট, চট্টগ্রাম থেকে পদ্মা সেতুমুখী যানবাহন মদনপুর থেকে তৃতীয় শীতলক্ষ্যা সেতু-মুক্তারপুর সেতু-শ্রীনগর সড়ক ব্যবহার করতে পারবে।

পদ্মা সেতু থেকে ঢাকাগামী যানবাহন শ্রীনগর দোহার-নবাবগঞ্জ-কেরাণীগঞ্জ, তুরাগ-রোহিতপুর, আব্দুল্লাহপুর-রাজাবাড়ী বাজার-কোনো খোলা মোড়-বছিলা সেতু-মোহাম্মদপুর সড়ক ব্যবহার করতে পারবে। পচনশীল দ্রব্য বহনকারী যান ব্যতীত অন্যান্য পণ্যবাহী যানবাহনসমূহকে পদ্মা সেতুর বিকল্প হিসেবে পাটুরিয়া ফেরিঘাট ও বঙ্গবন্ধু সেতু ব্যবহার করার জন্য অনুরোধ জানিয়েছে সওজ।

২০২০ সালের ২৯ জুন বুড়িগঙ্গা নদীর সদরঘাট এলাকায় ময়ূর-২ লঞ্চের ধাক্কায় ডুবে যাওয়া লঞ্চ মর্নিং বার্ডকে উদ্ধার করতে আসার সময় উদ্ধারকারী জাহাজ প্রত্যয় পোস্তগোলা সেতু পার হওয়ার সময় সেতুতে ধাক্কা দেয় ও আটকে যায়। উদ্ধারকারী জাহাজ প্রত্যয়ের ধাক্কায় সেতুর নিচের পাটাতন ও বিম ক্ষতিগ্রস্ত হয়। এরপর থেকে কয়েক দফায় সংস্কার করে সেতুতে যানবাহন চলাচল করতে দেওয়া হচ্ছে।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত