হাইকোর্টের রুল: মির্জা ফখরুলকে কেন জামিন দেওয়া হবে না

  গ্রামনগর বার্তা অনলাইন ডেস্ক

প্রকাশ: ৭ ডিসেম্বর ২০২৩, ১৩:৪৭ |  আপডেট  : ২২ এপ্রিল ২০২৪, ০৪:৩৭

মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

প্রধান বিচারপতির বাসভবনে হামলার মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে জামিন দেননি হাইকোর্ট। তবে তাকে কেন জামিন দেওয়া হবে না এ সংক্রান্ত একটি রুল জারি করেছে আদালত। 

রাষ্ট্রপক্ষকে আগামী সাত দিনের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। 

মির্জা ফখরুলের জামিন আবেদনের ওপর শুনানি শেষে বৃহস্পতিবার বিচারপতি মো. সেলিম ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের দ্বৈতবেঞ্চ এই রুল জারি করেন।

পরে বিএনপি মহাসচিবের আইনজীবী জয়নুল আবেদিন ফারুক সাংবাদিকদের বলেন, ‘আদালতে আমরা বিষয়টি ফিরিয়ে আনব এবং রুল হেয়ারিং করব। আশা করি সরকারপক্ষও হেয়ারিং করবে। আমরা আশা করি, হেয়ারিং হলে মির্জা ফখরুল বেইল পাবেন।’   

গত ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে সরকার পতনের একদফা দাবিতে মহাসমাবেশ ডাকে বিএনপি। সমাবেশ শুরুর আগেই পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় দলটির নেতা–কর্মীরা। এতে এক পুলিশ সদস্য নিহত হন। আহত হন প্রায় শতাধিক। সংঘর্ষের সময় কাকরাইলে প্রধান বিচারপতির বাসভবন ও রাজারবাগের কেন্দ্রীয় পুলিশ হাসপাতালেও হামলা হয়।

এ ছাড়া হামলার স্বীকার হন সমাবেশের সংবাদ সংগ্রহ করতে যাওয়া বেশ কয়েকজন গণমাধ্যমকর্মী। ভাংচুর করা হয় গণমাধ্যমের কয়েকটি গাড়ি ও মোটরসাইকেল।

পরদিন, সকালে গুলশানের নিজ বাসা থেকে মির্জা ফখরুলকে আটক করেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। সেখান থেকে জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে নেওয়া হয় ডিবি কার্যালয়ে। পরে রমনা থানার দুটি মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়ে আনা হয় আদালতে। 

এ সময় আদালতে জামিন আবেদন করেন মির্জা ফখরুলের আইনজীবীরা। আর রাষ্ট্রপক্ষ তাকে কারাগারে পাঠানোর আবেদন জানায়। দুপক্ষের শুনানী শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রশিদুল আলমের আদালত মির্জা ফখরুলকে কারাগারে পাঠান।

গত ৩ ডিসেম্বর প্রধান বিচারপতির বাসভবনে হামলা মামলায় জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন মির্জা ফখরুল। 

কাআ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত