সড়কের ফুটপাত ভাগারে কাভার্ড ভ্যান আটকে গণদুর্ভোগ

  আদমদীঘি (বগুড়া) প্রতিনিধিঃ

প্রকাশ: ১২ অক্টোবর ২০২১, ১৯:১২ |  আপডেট  : ৬ ডিসেম্বর ২০২১, ০৬:২৯

বগুড়ার আদমদীঘিতে সড়কের বেহাল ফুটপাতে কাভার্ড ভ্যান আটকে যাওয়ায় গণদুর্ভোগ চরম আকার ধারণ করেছে। সোমবার রাত থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত আটকে যাওয়া ওই কাভার্ড ভ্যান উদ্ধার করা যায়নি। এতে করে সান্তাহার-নওগাঁ ও নওগাঁ-সান্তাহার অভিমুখী সব ধরণের যানবাহনের সরাসরি চলাচল বন্ধ হয়ে পড়ে। এতে করে গণদুর্ভোগ চরম আকার ধারণ করে। এই গণদুর্ভোগের ঘটনাটি ঘটেছে উপজেলা সান্তাহার টিএন্ডটি ভবন এবং পুর্বাশা সিনেমা হলের সামনে। 

জানা গেছে, এই গুরুত্বপুর্ণ বাণিজ্যিক স্থানটি বগুড়া জেলার হলেও সড়কটির দেখভাল করার দায়িত্ব নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের। টিএন্ডটি ভবনের সামনে থেকে পুর্ব দিকে সান্তাহার হাটখোলা মোড় মাত্র দুই শ’ মিটার অংশে সড়কের দুই পাশে ড্রেনেজ ব্যবস্থা না থাকায় ফুটপাতের এই বেহাল অবস্থা চলছে যুগ যুগ ধরে। এক দিন এক পশলা বৃষ্টি হলে বৃষ্টির সেই পানি জমে থাকে অন্তত এক সপ্তাহ ধরে। পানি জমে থাকা ফুটপাতে আশাপাশের দোকানি ব্যবসায়ীরা দেদারছে ময়লা আবর্জনা ফেলে। ফলে ভাগার সৃষ্টি হয়েছে। স্থানীয় সব ধরনের যানবাহনের চালকের জানা থাকায় তারা ওই স্থানটি দেখে চলায় তেমন সমস্যা হয় না। কিন্তু বাহির থেকে আসা পণ্যবাহী যানবাহনের চালক বুঝতে পেরে ওই স্থানে ওভারকেট করতে অথবা ব্যাক করে গাড়ি ঘুড়িয়ে নিতে গেলেই ফেঁসে যায়। দেখা দেয় গণদুর্ভোগ। 

তেমনি ভাবে সোমবার রাতে একটি সিমেন্ট কোম্পানির কাভার্ড ওই স্থানে ঘুড়িয়ে নেয়ার সময় ফুটপাতে ভাগারে আটকে যায় পুরো সড়ক জুড়ে। এব্যাপারে সান্তাহার পৌর সভার প্রকৌশলী রেজাউল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, সড়কটি নওগাঁ সড়ক ও জনপথের আওতাধীন। সে কারণে পৌরসভার কিছু করার নাই। 

এবিষয়ে নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, সড়কের বগুড়ার শেষ সীমানা (পশ্চিম ঢাকা রোড়) পর্যন্ত অংশ বগুড়া সড়ক ও জনপথ বিভাগের। বগুড়ার সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আসাদুজ্জামান বলেন, সড়কের খারাপ অবস্থা হলে আমরা জরুরি ভিত্তিতে উন্নয়ন করব। কিন্তু ড্রেনেজ বিষয় থাকলে সেটা অবশ্যই পৌর সভাকে করতে হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত