সুইজারল্যান্ডের রাজপথে শিশুদের অন্যরকম বাংলাদেশ

   জাকির হোসেন সুমন, ব্যাুরো চিফ ইউরোপ

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২২, ১২:৪৭ |  আপডেট  : ১৯ মে ২০২২, ২৩:৫৮

সুইজারল্যান্ডের জুরিখের রাজপথে অন্যরকম এক বর্ণিল বাংলাদেশ সৃষ্টি করলো প্রবাসী শিশু কিশোরদের দ্বারা পরিচালিতকিন্ডার উৎসুক নামের বিশ্বের সবচেয়ে বড় চোখধাঁধানো শিশুদের শোভাযাত্রাটি।

কসমোপলিটন জুরিখ শ্লোগানে আয়োজিত এই শোভাযাত্রায় বৈরি আবহাওয়াতে এবার  তিনডজন দেশের  দুই হাজারের মতোশিশু কিশোর  অংশ গ্রহন করেন।

লাখ লাখ দর্শকের মাঝে গত ৮ বছর ধরেই বাংলাদেশী শিশুরা এই বর্ণিল শোভাযাত্রায় অংশ গ্রহন করে বাংলাদেশের সংস্কৃতি  সুইজারল্যান্ডের মাটিতে তুলে ধরে নিজেদের শেকড়  এবং দেশের প্রতি অকৃত্রিম ভালবাসার প্রমান রাখছে।

এবার ত্রিশজন  প্রবাসী বাংলাদেশী শিশু দেশের লালসবুজের পতাকার মধ্যে  জাতীয় শাপলা ফুল, দেশের জাতীয় পশু বাঘ, দেশের বেদে, গ্রামের ললনা, ময়ুর, হরিন, বর কনে সেঁজে  ভিন্নতা  এনে  প্রশংসিত হয়েছে। 

এ সময় ট্রেডিশন হিসেবে দর্শকদের মাঝে  শিশুরা বিতরন করে হাতে তৈরি  বাংলার বিশেষ মিষ্টান্ন খুরমা বা মুরালি।

বরাবরের মতই বাংলাদেশের এই বর্ণিল আয়োজনে প্রশংসায় পঞ্চমুখ ছিল  কসমোপলিটন জুরিখের আয়োজক প্রধান,অ্যান্থনিভেলবারগান।

দেশকে এমন সুন্দর করে উপাস্থাপন করতে পেরে খুবই খুশি এবং গর্বিত  প্রবাসী শিশু কিশোর এবং অভিভাবকগন। হাজারহাজার সুইসদের মুখে বাংলাদেশ বাংলাদেশ  শব্দ উচ্চারণ গুলো শুনতে লাগছিল মধুর মতো। শিশুরা নিজেরা ও এ সময়েবাংলাদেশ শ্লোগানে মুখরিত করে রাখে জুরিখের রাজপথ।

বিদেশে জন্ম নেয়া শিশুরা দেশকে এমন করেই ভালবাসবে নিজেদের সংস্কৃতি ধারণ করে এমন প্রতশ্যাই করছেন উপস্থিত প্রবাসীবাংলাদেশীরা।

শিশুদের এই শোভাযাত্রার কসটিউম বাংলাদেশ থেকেই সরবরাহ দেন বাংলাদেশের শিল্প প্রতিষ্ঠান অরিন গ্রুপ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত