সিরাজদিখানে ব্র্যাকের অ্যাডভোকেসি কর্মশালা অনুষ্ঠিত

  সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি

প্রকাশ: ১৪ অক্টোবর ২০২১, ১৫:৫১ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ১০:০৩

মুুন্সীগঞ্জ সিরাজদিখানে অভিবাসীদের আর্থিক সেবা নিশ্চিতকরণে সেবা দানকারী প্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সাথে এনজিও সংস্থা ব্র্যাক (প্রত্যাশার) অ্যাডভোকেসির কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২ টায় সিরাজদিখান উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এ কর্মশালা সম্পন্ন হয়।  

সিরাজদিখান উপজেলা নিবার্হী অফিসার সৈয়দ ফজেুল ইসলামের সভাপতিত্বে ও ব্র্যাকের মুন্সীগঞ্জ আর এসসি ম্যানেজার মোঃ কামাল হোসেনের স ালনায় অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন সিরাজদিখান উপজেলা পরিষধ চেয়ারম্যান হাজী মহিউদ্দিন আহম্মেদ,  বিশেষ অতিথি হিসিবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মঈনুল হাসান নাহিদ, ব্র্যাক ডিস্ট্রিক কোঅর্ডিনেটর ফিরোজ ভূইয়া, সিরাজদিখান উপজেলা প্রেসক্লাব সভাপতি সুব্রত দাস রনক, ব্র্যাক কাউন্সিলর আনন্দ মোহন বর্মন, ব্র্যাক ফিল্ড অর্গানাইজার (এফও) শারমিন আক্তার শীলা, ব্র্যাক মাইগ্রেশন ফোরাম সভাপতি আব্দুস সালাম মনু, সাথী সমাজকল্যান সংস্থার সাধারণ সম্পাদক লতা মন্ডলসহ অনুষ্ঠানে অভিবাসনের সাথে সম্পৃক্ত সরকারি কর্মকর্তা বৃন্দ, সরকারি ও বেসরকারি ব্যাংকের প্রতিনিধি,ক্ষুদ্র  ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, বেসরকারি সংস্থার প্রতিনিধি, সাংবাদিক, নাগরিক সমাজের প্রতিনিধি, বিদেশ ফেরত অভিবাসী ও তাদের পরিবারের সদস্যগন উপস্থিত ছিলেন।  অনুষ্ঠানে অভিবাসনের সাথে  সম্পৃক্ত সরকারি কর্মকর্তা বৃন্দ সরকারি ও বেসরকারি ব্যাংকের প্রতিনিধি, ক্ষুদ্র ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, বেসরকারি সংস্থার প্রতিনিধি, সাংবাদিক, নাগরিক সমাজের প্রতিনিধি, বিদেশ ফেরত অভিবাসী ও তাদের পরিবারের সদস্যগন উপস্থিত ছিলেন।

 কর্মশালার সভাপতি উপজেলা নিবার্হী অফিসার সৈয়দ ফজেুল ইসলাম বলেন, যারা বিদেশ যেতে চায় এবং যারা বিদেশ ফেরত তাদেরকে সহযোগিতা করতে হবে কারন তারা বিদেশ গিয়ে রেমিট্যান্স পাঠিয়ে আমাদের দেশের অর্থনৈতিক চাকাকে সচল রাখছে। তাই তিনি সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের উদ্দেশ্য করে যার যার অবস্থান থেকে বিদেশ ফেরত অভিবাসীদের সর্বোচ্চ সহযোগিতা করার আহবান জানান।  

সিরাজদিখান উপজেলা পরিষধ চেয়ারম্যান হাজী মহিউদ্দিন আহম্মেদ বলেন,বিদেশ ফেরত অভিবাসীরা যেন সহজ শর্তে ও স্বল্প সুধে হারে ব্যাংক এবং সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠান সমুহ থেকে লোন নিতে পারে সেইজন্য পলিসি পর্যায়ে যে সংশোধন প্রয়োজন তা নিয়ে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের মধ্যে মুক্ত আলোচনার মধ্যে দিয়ে কতিপয় সুপারিশ চিহ্নিত করা হয়।যেম ক্ষুদ্র ঋণের ক্ষেত্রে প্রয়োজনীয় ডকুমেন্টের শর্ত শিথিল করা, ঋণ গ্রহনের ক্ষেত্রে বাধ্যতামূলক চলতি হিসাবের পরিবর্তে বিদেশ ফেরত অভিবাসীদের ক্ষেত্রে যেন স য়ী হিসাব থাকলেও তা ঋণ গ্রহনে যোগ্যতা হিসাবে বিবেচনায় রাখা হয়। 

উক্ত কর্মশালায় আইওএম বাংলাদেশ এবং ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রতিনিধি গন উপস্থিত থেকে সুপারিশ সমূহ লিপিবদ্ধ করেন এবং উক্ত সুপারিশ সমূহ নিয়ে জাতীয় পলিসি পর্যায়ে অ্যাডভোকেসির মাধ্যমে প্রকল্পের মেয়াদ বাড়ানোর প্রত্যয় ব্যক্ত করেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত