সিরাজদিখানে করোনার টিকার জন্য বিনা মূল্যে নিবন্ধন কার্যক্রম

  লতা মন্ডল,সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি

প্রকাশ: ১৩ আগস্ট ২০২১, ১৬:৫৮ |  আপডেট  : ১১ মে ২০২৪, ১৮:১৬

করোনা ভাইরাসের টিকার জন্য মুন্সীগঞ্জ সিরাজদিখান উপজেলার বাসাইল ইউনিয়নের পাথরঘায় বিনা মূল্যে নিবন্ধনের কার্যক্রম শুরু হয়েছে।  পাথরঘাটা উদয়ন সমাজকল্যান সমিতি ও উদয়ন পাঠাগার নামের স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা এই কার্যক্রম চালাচ্ছেন। গত বৃহস্পতিবার- শুক্রবার সকাল থেকে টিকার জন্য বিনা মূল্যে এই নিবন্ধনের কার্যক্রম শুরু হয়। আজ শুক্রবার বেলা দুইটায় সরেজমিনে দেখা যায়, বাসাইল ইউনিয়নের পাথারঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একদল তরুণ চেয়ার-টেবিল নিয়ে বসে করোনাভাইরাসের টিকার জন্য নিবন্ধন করে দিচ্ছেন। 

২৫ বছরের ঊর্ধ্বে ভোটার আইডি কার্ড নিয়ে কেউ এলে নিবন্ধন করে দিচ্ছেন তাঁরা। এই তরুণেরা বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তাঁদের পেছনে বড় একটি ব্যানার টাঙানো হয়েছে। তাতে লেখা ‘বিনা মূল্যে কোভিড-১৯ ভ্যাকসিন নিবন্ধন কার্যক্রম। পাথর ঘাটা এলাকার কামাল উদ্দিন বেপারী (৪৫) টিকার জন্য নিবন্ধনের পর সংবাদিকদেরকে বলেন, আমার অ্যান্ড্রয়েড ফোন নেই। একটি দোকানে নিবন্ধনের জন্য গিয়েছিলাম। তাঁরা টাকা চেয়েছে। এ জন্য নিবন্ধন না করে চলে এসেছি। এখন এলাকার ছেলেরা বিনা মূল্যে নিবন্ধন করে দিয়েছে। 

স্বেচ্ছাসেবীদের নিবন্ধন কার্যক্রম সরাসরি তদারকি করছেন উদয়ন সমাজকল্যান সমিতি ও উদয়ন পাঠাগারের সভাপতি মাহমুদুল কবির মিলন । তিনি সাংবাদিকদেরকে বলেন, তরুণদের এ উদ্যোগ সত্যি প্রশংসনীয়। এখন করোনাভাইরাস থেকে রক্ষা পেতে গ্রামা লের মানুষ সহজে নিবন্ধন করতে পারছেন। তরুণেরা নিবন্ধন করার পর এখান থেকেই নিবন্ধনের কার্ড প্রিন্ট করে দেওয়া হচ্ছে। 

উদয়ন সমাজকল্যান সমিতি ও উদয়ন পাঠাগারের সাংগঠনিক সম্পাদক মর্তুজা আল আশ্রাফী ও মোঃ রাতুল বলেন, করোনা থেকে সুরক্ষা পেতে সরকার টিকাদান কার্যক্রম গ্রামা লেও বাস্তবায়ন করছে। কিন্তু টিকার জন্য নিবন্ধনের বিষয়টি সাধারণ মানুষের কাছে জটিল এক বিষয়। শুধু নিবন্ধন করতে না পারার কারণে অনেকে টিকার বাইরে থেকে যাচ্ছেন। বিষয়টি বিবেচনায় নিয়ে গ্রামে গ্রামে গিয়ে মানুষকে টিকার জন্য বিনা মূল্যে নিবন্ধন করিয়ে দেওয়ার কাজ হাতে নিয়েছে  পাথরঘাটা উদয়ন সমাজকল্যান সমিতি ও উদয়ন পাঠাগার । 

স্বেচ্ছাসেবী মাহমুদুল হাসান টিটু  বলেন, টিকা নিয়ে স্থানীয় মানুষের মধ্যে ভ্রান্ত ধারণা আছে। শুধু নিবন্ধন কার্যক্রম নয়, তাঁদের সচেতনতার কাজও করছি আমরা। টিকা নিতে মানুষজনকে উদ্বুদ্ধ করা হচ্ছে। প্রতিদিন ৩০ জন স্বেচ্ছাসেবক এই কার্যক্রমে যুক্ত থাকছেন। 

উদয়ন সমাজকল্যান সমিতি ও উদয়ন পাঠাগার সদস্য নাজমূল আলম বেপারী বলেন, যে কেউ জাতীয় পরিচয়পত্র ও একটি মুঠোফোন সঙ্গে নিয়ে এলেই তাঁরা নিবন্ধন করে দিতে পারছেন। এই পর্যন্ত ৭১০ জনকে নিবন্ধনের পর তাঁরা কার্ড দিতে পেরেছেন। টিকার নিবন্ধন নিতে ও টিকা গ্রহণের জন্য কয়েকজন স্বেচ্ছাসেবী প্রতিদিন ব্যাপক প্রচার- প্রচারণা চালাচ্ছেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত