সাবেক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের প্রথম মৃত্যুবার্ষিকী

  মিজানুর রহমান ঝিলু,লৌহজং 

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২১, ১০:৫৫ |  আপডেট  : ২০ এপ্রিল ২০২৪, ০০:৩৩

রাষ্ট্রের সাবেক প্রধান আইন কর্মকর্তা মাহবুবে আলমের আজ প্রথম মৃত্যুবার্ষিকী। গতবছর আজকের দিনে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ)  চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর।

মাহবুবে আলম ছিলেন বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে দায়িত্ব পালন করা অ্যাটর্নি জেনারেল। দেশের ১৫তম অ্যাটর্নি জেনারেল হিসেবে ২০০৯ সালের ১৩ই জানুয়ারি থেকে দায়িত্ব পালন করছিলেন তিনি। এর আগে ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের মামলায় আইনজীবী হিসেবে যুক্ত ছিলেন মাহবুবে আলম। তিনি সংবিধানের পঞ্চম, সপ্তম, ত্রয়োদশ ও ষোড়শ সংশোধনী মামলার রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী ছিলেন। এ ছাড়া তিনি বিডিআর বিদ্রোহ হত্যা মামলা, এবং সর্বোচ্চ আদালতে ১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধ তথা যুদ্ধাপরাধ মামলার মতো অনেক আলোচিত মামলার আইনজীবী ছিলেন। 

আইনজীবী ও অ্যাটর্নি জেনারেল হিসেবে তিনি অত্যন্ত সততা নিয়ে কাজ করে গেছেন। বাংলাদেশের বিচার ব্যবস্থায় মাহবুবে আলমের অবদান স্মরণীয় হয়ে থাকবে।"

মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার মৌছামান্দ্রা গ্রামে ১৯৪৯ সালের ১৭ই ফেব্রুয়ারি মাহবুবে আলম জন্ম গ্রহণ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী বিনতা মাহবুব, একমাত্র ছেলে সুমন মাহবুব ও মেয়ে শিশির কণাকে রেখে গেছেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত