শুভ জন্মদিন শাম্মী কাপুর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ অক্টোবর ২০২২, ১২:৩৫ |  আপডেট  : ২ মে ২০২৪, ০৯:০২

শমশের রাজ কাপুর [২১ অক্টোবর, ১৯৩১ - মৃত্যু: ১৪ আগস্ট, ২০১১] মুম্বইয়ে জন্মগ্রহণকারী ভারতীয় চলচ্চিত্র শিল্প জগতের নায়ক এবং চলচ্চিত্র পরিচালক ছিলেন। ১৯৫০ ও ১৯৬০-এর দশকে হিন্দি সিনেমা অঙ্গনে তিনি ছিলেন অত্যন্ত জনপ্রিয়, চিত্রতারকা শিল্পী ও প্রভাবশালী ব্যক্তিত্ব। তার পিতা পৃথ্বীরাজ কাপুর ছিলেন বিশিষ্ট চলচ্চিত্র তারকা এবং থিয়েটারের অভিনেতা।

গুরুত্বপূর্ণ চলচ্চিত্রের মাধ্যমে রূপালী জগৎ শুরু করলেও নাসির হুসাইনের পরিচালনায় তুমসা নাহি দেখা [১৯৫৭] ও দিল ডেকে দেখো [১৯৫৯)] এর মাধ্যমে সকলের দৃষ্টি আকর্ষণ করেন। ছবি দু’টোয় তার বিপরীতে নায়িকা হিসেবে অভিনয় করেন যথাক্রমে অমিতা এবং আশা পারেখ। উষ্ণ হৃদয়, নজরকাড়া আকর্ষণ, লম্বা, প্রাণবন্ত, নীলাভ আঁখি, আকর্ষণীয় বৈশিষ্ট্যের কারণে তিনি ছিলেন সকলের হৃদয়ের মণি। এবং তার সুন্দর দৃষ্টিভঙ্গী ও শারীরিক অঙ্গভঙ্গীও এ বৈশিষ্ট্যের জন্য দায়ী।

জংলী [১৯৬১)] চলচ্চিত্রের মাধ্যমে তিনি নতুনভাবে প্রতিষ্ঠিত হন এবং তার পরবর্তী চলচ্চিত্রগুলোও একই ধাঁচে তৈরী হয়। সচরাচর শাম্মী কাপুর নেপথ্য গায়ক হিসেবে হিন্দি সঙ্গীত ভুবনের অন্যতম ব্যক্তিত্ব মোহাম্মদ রফিকেই বেশি পছন্দ করতেন। প্রতিষ্ঠিত নায়িকাদের সাথে তিনি খুব কমই দ্বিতীয়বারের মতো অভিনয় করতেন। তেমনই একজন হচ্ছেন মধুবালা। তার সাথে তিনি রেল কি ডিব্বা [১৯৫৩)] ছবিতে অভিনয় করেছিলেন। নতুন অভিনেত্রী হিসেবে আশা পারেখ, সায়রা বানু এবং শর্মিলা ঠাকুরের সাথেও জুটি বেঁধেছিলেন। পরবর্তী তারা প্রত্যেকেই চলচ্চিত্র শিল্পে অত্যন্ত জনপ্রিয় অভিনেত্রী হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিলেনপরবর্তীতে শাম্মী বলেছিলেন যে, সকল নায়িকাদের মধ্যে শর্মিলা ঠাকুর, রাজশ্রী এবং আশা পারেখের সাথেই স্বাচ্ছন্দ্যের সাথে কাজ করেছিলেন। তিনি এবং আশা পারেখ চারটি ছবিতে অভিনয় করেছিলেন। তন্মধ্যে সবচেয়ে বেশি দর্শক সফল হয়েছিল মৃত্যুকাহিনী নির্ভর তিসরী মঞ্জিল [১৯৬৬] ছবিটি।

১৯৭০ এর দশকে শাম্মী কাপুরের শারীরিক কাঠামো ওজনজনিত সমস্যায় আক্রান্ত হয় ও সাফল্যের পথে বাঁধা হয়ে দাঁড়ায়। ফলে, আকর্ষণীয় নায়ক হিসেবে ইতি ঘটে। তার সর্বশেষ সফল ছবি ছিল আন্দাজ [১৯৭১]। এতে তিনি নায়কের ভূমিকায় অভিনয় করেছিলেন।

কিন্তু হিন্দি চলচ্চিত্রের অন্যতম সেরা অভিনেতাদের একজন হিসেবে শাম্মী কাপুর ১৪ আগস্ট, ২০১১ তারিখে মৃত্যবরন করেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত