শুভ জন্মদিন রিয়াজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২২, ১২:১৩ |  আপডেট  : ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৩১

ফাইল ছবি

বাংলা চলচ্চিত্রে জনপ্রিয় এবং সফল অভিনেতা রিয়াজ পুরো নাম রিয়াজ উদ্দিন আহমেদ সিদ্দিক [২৬ অক্টোবর ১৯৭২]। তিনি ১৯৯৭ সাল থেকে একচেটিয়া প্রধান চরিত্রে চলচ্চত্রে অভিনয় করে গেছেন। মহাম্মদ হান্নান পরিচালিত প্রাণের চেয়ে প্রিয় চলচ্চিত্রটি বাণিজিক্যভাবে সফলতা লাভ করে এবং এই চলচ্চিত্রটি রিয়াজকে রাতারাতি খ্যাতির চূড়ায় পৌঁছে দেয়। এর মধ্য দিয়ে বাংলাদেশ চলচ্চিত্রে রিয়াজের আসনটি মজবুত হয়ে যায়। এ চলচ্চিত্রের "পড়েনা চোখের পলক" গানটি তাঁকে তরুণ-তরুণীদের হার্টবিটে পরিণত হয়। 

পরবর্তীতে শাবনূর এবং পূর্ণিমার সাথে অনেক চলচ্চিত্রে অভিনয় করেন যা জনপ্রিয় ও ব্যাবসায়িক সফলতা পায়। তাছাড়া হুমায়ূন আহমেদের চলচ্চিত্রে সবলীল অভিনয় করেও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। বেশ কিছু নাটকেও অভিনয় করেন তিনি। সম্প্রতি রিয়াজ অভিনীত 'অপারেশন সুন্দরবন' ব্যবসায়িক সফলতা অর্জন করে।

রিয়াজ তার সুঅভিনয়ের জন্য দীর্ঘ অভিনয় জীবনে পেয়েছেন অসংখ্য সম্মাননা। এর মধ্যে উল্লেখযোগ্য হলো; বাংলাদেশ সরকার প্রদত্ত একমাত্র রাষ্ট্রীয় সম্মাননা জাতীয় চলচ্চিত্র পুরস্কার। সেরা চলচ্চিত্র অভিনেতা হিসেবে তিনি তিনবার এই পুরস্কার লাভ করেন। এবং মেরিল-প্রথম আলো পূরস্কার-এ দুইবার সমালোচকদের রায়ে সহ সর্বমোট সাত'বার সেরা চলচ্চিত্র অভিনেতা হিসেবে নির্বাচিত হয়েছেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত