শুভ জন্মদিন দেশরত্ন শেখ হাসিনা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১৮:৫৯ |  আপডেট  : ৩ মে ২০২৪, ০৭:১২

চিত্র টাইটেল- তুমি এই বাংলার মোনালিসা (তরুণ চিত্রশিল্পী, সুরভী আক্তার)

শেখ হাসিনা বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী, তিনি বাংলাদেশের একাদশ জাতীয় সংসদের সরকারদলীয় প্রধান এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী। তিনি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের কন্যা। তার রাজনৈতিক কর্মজীবন প্রায় চার দশকেরও বেশি সময়ব্যাপী বিস্তৃত। তিনি ১৯৮৬ থেকে ১৯৯০ ও ১৯৯১-১৯৯৫ পর্যন্ত বিরোধী দলের নেতা এবং ১৯৯৬-২০০১ পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন এবং ১৯৮১ সাল থেকে তিনি আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করছেন। ২০০৮ সালে জনগণের বিপুল ভোটে জয়ী হয়ে তিনি প্রধানমন্ত্রী হিসেবে ফিরে আসেন। ২০১৪ সালের জানুয়ারিতে একটি বিরোধীদলবিহীন নির্বাচনে তিনি তৃতীয়বারের মত প্রধানমন্ত্রী হন। নির্বাচনটি বিরোধীদল কর্তৃক বর্জিত এবং আন্তর্জাতিক পর্যবেক্ষকদের দ্বারা সমালোচিত হয়েছিল। ২০১৮ সালের ডিসেম্বরে তিনি সহিংসতায় দুষ্ট ও বিরোধীদল কর্তৃক সাজানো নির্বাচন হিসেবে সমালোচিত একটি নির্বাচনে চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রী হন।

শেখ হাসিনা বিশ্বের অন্যতম সর্বোচ্চ ক্ষমতাশালী ব্যক্তি হিসেবে বিবেচিত। ফোর্বস সাময়িকীর দৃষ্টিতে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ২০২০ সালে তার অবস্থান ছিল ৩৯তম, ২০১৯ সালে তার অবস্থান ছিল ২৯তম, ২০১৮ সালে ২৬তম এবং ২০১৭ সালে ৩০তম। এছাড়া যুক্তরাষ্ট্র-ভিত্তিক ফরেইন পলিসি নামক সাময়িকীর করা বিশ্বব্যাপী শীর্ষ ১০০ বৈশ্বিক চিন্তাবিদদের তালিকায় শেখ হাসিনা জায়গা করে নিয়েছেন। তিনি বিশ্ব নারী নেত্রী পরিষদ-এর একজন সদস্য, যা বর্তমান ও প্রাক্তন নারী রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীদের একটি আন্তর্জাতিক নেটওয়ার্ক। বর্তমানে তিনি বিশ্বনেতাদের কাছে এবং বিশ্বমঞ্চে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। 

শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে ২৮ সেপ্টেম্বর কেন্দ্রীয়ভাবে বাদ জোহর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সকল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে বলে জানায়া আওয়ামী লীগ। দলটির উপ-দফতর সম্পাদক অ্যাডভোকেট সায়েম খানের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, এদিন বাদ আসর ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ বাংলাদেশ আওয়ামী লীগের কার্যালয়ে ঈদে মিলাদুন্নবী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের উদ্যোগে দোয়া ও মিলাদ মাহফিল হবে। একই সঙ্গে সকাল ৯টায় মেরুল বাড্ডাস্থ বৌদ্ধ মন্দিরে, বৌদ্ধ সম্প্রদায়, সকাল ৯টায় খ্রিস্টান এসোসিয়েশন বাংলাদেশ (সিএবি) মিরপুর ব্যাপ্টিস্ট চার্চে এবং সকাল ১১টায় ঢাকেশ্বরী মন্দিরে হিন্দু সম্প্রদায় বিশেষ প্রার্থনা সভার আয়োজন করবে। এসব কর্মসূচিতে কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।

এ ছাড়াও শুক্রবার (২৯ সেপ্টেম্বর) বিকেল ৩টায় শেখ হাসিনা’র জন্মদিন উপলক্ষে দলটির সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জি. মোশাররফ হোসেনের সভাপতিত্ব আলোচনা সভার আয়োজন করা হয়েছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।

এই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রীর ৭৭তম জন্মদিনটি যথাযোগ্য মর্যাদার সঙ্গে নানা কর্মসূচির মধ্য দিয়ে পালন করবে আওয়ামী লীগ। ২৯ সেপ্টেম্বর ঢাকাসহ সারাদেশে সকল সহযোগী সংগঠন আলোচনা সভা, আনন্দ র‍্যালি, শোভাযাত্রা ও আলোকচিত্র প্রদর্শনীসহ দিবসটির তাৎপর্য অনুযায়ী উপযোগী বিভিন্ন কর্মসূচি পালন করবে।

এছাড়াও বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে "উন্নয়নের চারুকলা" শীর্ষক আর্টক্যাম্পে তরুণ শিল্পীদের অংশগ্রহণে শেখ হাসিনাকে প্রতিপাদ্য করে জাতীয় চিত্রশালায় চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এই আর্টক্যাম্পে অংশগ্রহণকারী এ প্রজন্মের একজন গুণী শিল্পী "সুরভী আক্তার" এর আঁকা চিত্রটি প্রচ্ছদে ব্যবহৃত হয়েছে। চিত্রটির নাম, তুমি এই বাংলার মোনালিসা।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত