শিশু সাহিত্যিক রফিকুল হক দাদু ভাইয়ের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পালিত

  লায়ন মোঃ গনি মিয়া বাবুল

প্রকাশ: ১২ অক্টোবর ২০২৩, ১০:০৬ |  আপডেট  : ১০ মে ২০২৪, ১৭:০৪

বিশিষ্ট শিশু সাহিত্যিক ও সাংবাদিক রফিকুল হক দাদু ভাইয়ের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী  উপলক্ষে ১০ অক্টোবর বিকেলে কবিসংসদ বাংলাদেশ এর উদ্যোগে ঢাকার বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ সেমিনার হলে স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন, কবিসংসদ বাংলাদেশ স্থায়ী পরিষদের চেয়ারম্যান ও বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল। তার বক্তব্যে তিনি বলেন, প্রয়াত রফিকুল হক দাদু ভাই একজন সৃজনশীল ও মানবিক মানুষ ছিলেন। বাংলা সাহিত্যের উন্নয়ন ও সমৃদ্ধিতে তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তার লেখাগুলো নতুন প্রজন্মের মানবিক গুণাবলি বিকোশিত ও প্রসারিত করবে। তিনি ১৯৭৪ সালে শিশু-কিশোর বিষয়ক সংগঠন চাঁদের হাট প্রতিষ্ঠা করেন। কবি, ছড়াকার ও সাহিত্যিক গড়ে তোলার ক্ষেত্রে এই সংগঠনের যথেষ্ট অবদান রয়েছে। রফিকুল হক দাদু ভাই রচিত প্রকাশিত ও অপ্রকাশিত লেখাগুলো পুণরায় প্রকাশ করে নতুন করে প্রকাশ ও তার লেখা পাঠ্যপুস্তকে অন্তর্ভূক্ত করার জন্যে তিনি দাবি জানান।
কবিসংসদ বাংলাদেশের সিনিয়র সহ-সভাপতি কবি আসাদ কাজল এর সভাপতিত্বে ও সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম কনকের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি আসলাম সানী। তিনি তার ববক্তব্যে বলেন, রফিকুল হক দাদু ভাই একজন পরিশুদ্ধ মানুষ ছিলেন। তার লেখাগুলো নতুন প্রজন্মকে মানবিক হতে উদ্বুদ্ধ করবে। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক কবি ইকবাল হোসেন, সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন দৈনিক স্বদেশ বিচিত্রার সম্পাদক অশোক ধর, জাতীয় মানবাধিকার সোসাইটির চেয়ারম্যান মু. নজরুল ইসলাম তামেজী, কবি এম আর মঞ্জু, সব্যসাচী লেখক ফারুক প্রধান, গীতিকার রবিউল হাসান, কবি বাপ্পি সাহা, কবি আব্দুল হক চাষী। অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন কবি রোকেয়া সুলতানা, কবি রেবকা রেবা, কথাসাহিত্যিক হালিবা বেগম, কবি সুবর্ণা দাস, মঞ্জুর হোসেন ঈসা, ছড়াকার মালেক মাহমুদ, প্রশাসক দেওয়ান আজিজ, কবি জেবুন্নেসা মিনা, হেনা খান, কবি বাদশা গাজী, কবি প্রুস পারিনা সরকার, কবি মাহাবুবা নার্গিস প্রমুখ।
অনুষ্ঠানের শেষ পর্বে রফিকুল হক দাদু ভাইয়ের বিদেহী আত্মার মাগফেরাত ও দেশ-জাতির সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিল পরিচালনা করেন লায়ন মোঃ গনি মিয়া বাবুল।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত