শাকিরা’র বিরুদ্ধে গুরুতর অভিযোগ, যেতে হবে আদালতে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ জুলাই ২০২১, ১০:২৯ |  আপডেট  : ১৬ এপ্রিল ২০২৪, ২০:৫৬

 স্পেন ও বার্সেলোনার তারকা ফুটবলার জেরার্ড পিকের গায়িকা স্ত্রীকে তলব করেছে স্প্যানিশ আদালত। কলম্বিয়ান পপ সিঙ্গার শাকিরা'র বিরুদ্ধে সাড়ে ১৪ মিলিয়ন ইউরো বা প্রায় ১২৪ কোটি টাকা ট্যাক্স ফাঁকির অভিযোগ আনা হয়েছে।

২০১২-১৪ সালের মধ্যে তিনি যে আয় করেছেন তাঁর ঠিকঠাক ট্যাক্স দেননি বলে এই অভিযোগ। মামলার বিষয়ে স্প্যানিশ এক বিচারকের দাবি, শাকিরা ট্যাক্স দেননি এর যথেষ্ট প্রমাণ আছে। 

কিন্তু শাকিরা দাবি করেছেন, তাঁর বিরুদ্ধে আনা ছয়টি ট্যাক্স ফাঁকির অভিযোগ অসত্য।

পিকে'র স্ত্রী বলছেন, এরই মধ্যে সাড়ে ১৪ মিলিয়ন ইউরো'র ট্যাক্স তিনি শোধ করে দিয়েছেন। করের ওপর সুদ বাবদ দিয়েছেন আরও তিন মিলিয়ন ইউরো। কিন্তু বিচারক বলছেন, যে হিসাবে শাকিরা ট্যাক্স দিয়েছে সেভাবে গণ্য হবে না।

কারণ তিনি ওই তিন বছর স্পেনে প্রতি বছর অন্তত ১৮৩ দিনের বেশি অবস্থান করেছেন। ২০১২ সালে থেকেছেন ২৪৩ দিন। ২০১৩ সালে ২১২ দিন ও ২০১৪ সালে ২৪৪ দিন। সেজন্য তিনি স্পেনের আবাসিক ট্যাক্সদাতা হিসেবে গণ্য হবেন।

কিন্তু শাকিরা'র আইনজীবী বলছেন, ওই তিন বছর শাকিরা বাহামাসে ছিলেন। ওখানে তাঁর স্থায়ীভাবে থাকার সনদপত্রও আছে। এছাড়া শাকিরা ২০১২-১৪ সালের ওই তিন বছর স্পেনে ১৮৩ দিনের বেশি থাকেননি। কনসার্ট ও টিভি প্রোগ্রামে অংশ নেওয়ার জন্য তিনি স্পেনের বাইরে ছিলেন। সেগুলোও ধরার মধ্যে এনেই শাকিরা'র বিরুদ্ধে ট্যাক্স ফাঁকির অভিযোগ আনা হয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত