রেমিট্যান্স যোদ্ধার সংখ্যা বেড়েছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ মার্চ ২০২৪, ১৩:৪৬ |  আপডেট  : ২১ মে ২০২৪, ১৪:২১

দেশের অর্থনীতি সচল রাখতে সবচেয়ে বেশি অবদান রাখে প্রবাসে বসবাসকারী বাংলাদেশিরা। এবার প্রবাসে বসবাসকারীর সংখ্যা আরো বেড়েছে।

২০২২ সালের তুলনায় ২০২৩ সালে প্রবাসে যাওয়ার হার বেড়েছে। গত এক বছরের তুলনায় এ হার বেড়েছে প্রতি হাজারে ২.১৭ জন। নারীদের তুলনায় পুরুষরা সবচেয়ে বেশি বিদেশ যাচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

রোববার (২৪ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) অডিটোরিয়ামে বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিক্স ২০২৩ এর প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠিানে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার। বিশেষ অতিথি হিসেবে ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিবিএস ডিজি মোহাম্মদ মিজানুর রহমান। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক মো. আলমগীর হোসেন।

মো. আলমগীর হোসেন জানান, ২০২৩ সালে বিদেশে যাওয়া অথবা আন্তর্জাতিক অভিগমনের হার ৮.৭৮ জন। যা ২০২২ সালে ছিল ৬.৬১ জন। এর মধ্যে ২০২৩ সালে পুরুষদের বিদেশ যাওয়ার হার ১৬.৩৯ জন এবং ২০২২ সালে ১২.১৭ জন।

অন্যদিকে, নারীদের বিদেশে যাওয়ার হার ২০২৩ সালে ১.৪৪ জন, যা ২০২২ সালে ছিল ১.১৮ জন। এছাড়া, ২০২৩ সালে বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে আগমনের হার কমেছে ০.৬০ জনে। ২০২৩ সালে বাংলাদেশে পুরুষদের আগমনের হার ৪.৩৬ জন, যা ২০২২ সালে ছিল ৫.৫৫ জন। অন্যদিকে, বাংলাদেশে আগমনে নারীর হার ২০২২ সালের তুলনায় বাড়েনি আবার কমেওনি। বাংলাদেশে নারীর আগমনের হার ০.৪৬ জন।

বিবিএস জানায়, এক বছরের তুলনায় প্রবাসে যাওয়ার প্রবণতা বেড়েছে ২.১৭ জন। বিদেশে যাওয়ার এই হার ২০২১ সালে ছিল ৩.০৪ জন, ২০২০ সালে ছিল ১.৫৯ জন এবং ২০১৯ সালে ছিল ২.৯৪ জন। ২০১৯ সালের পর থেকে কোভিডকালীন কমলেও এরপর প্রবাসে যাওয়ার হার প্রতি বছরেই বেড়েছে।

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত