রাশিয়াকে দমাতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন করছে ইউক্রেন  

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১ সেপ্টেম্বর ২০২৩, ১০:৪৩ |  আপডেট  : ৯ মে ২০২৪, ০৪:০৫

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি জানিয়েছেন, তার দেশ এমন একটি অস্ত্র তৈরি করেছে, যা ৭০০ কিলোমিটার (৪৩৫ মাইল) দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। এ সময় চলতি সপ্তাহে রাশিয়ার পসকভ বিমানবন্দরে বিমান হামলার কথা স্পষ্ট উল্লেখ করে এমন ইঙ্গিত দেওয়া হয়। কিয়েভের ওই হামলায় বেশ কয়েকটি সামরিক বিমান ধ্বংস হয়েছে। বৃহস্পতিবার রাতে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সয়ে একটি পোস্টে তিনি এসব লিখেছেন। খবর আলজাজিরার। 

জেলেনস্কি বলেন, অস্ত্রটি ইউক্রেনের কৌশলগত শিল্প মন্ত্রণালয়ের মাধ্যমে তৈরি হয়েছে। তবে তিনি বিস্তারিত কোনো বিবরণ দেননি। আমাদের নতুন ইউক্রেনীয় অস্ত্রের পরিসর এখন ৭০০ কিলোমিটার। নতুন কাজটি হলো এই পরিসরকে আরও দীর্ঘ করা।

শুক্রবার (১ সেপ্টেম্বর) সকালে বিমান প্রতিরক্ষা ইউনিটের এক রুশ কর্মকর্তা জানান, রাশিয়ার পশ্চিম অঞ্চল পসকভের একটি অজ্ঞাত বস্তুকে শনাক্ত করেছে। একই অঞ্চলে বুধবার ইউক্রেনীয় বিমান হামলায় চারটি সামরিক বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে।

যদিও ইউক্রেন খুব কমই সরাসরি রাশিয়ার অভ্যন্তরে সুনির্দিষ্ট হামলার বিষয়ে মন্তব্য করেছে, তবে জেলেনস্কি বৃহস্পতিবার দুবার ইঙ্গিত করেছেন যে পসকভ হামলার পেছনে ছিল ইউক্রেনীয় বাহিনী। ইউক্রেনের পশ্চিমা মিত্ররা সাধারণত কিয়েভকে রাশিয়ার ভূখণ্ডে আক্রমণ করার জন্য তাদের দেওয়া অস্ত্র ব্যবহার করতে নিষেধ করেছে। তবে তারা এটাও বলেছে যে, ইউক্রেনের অধিকার আছে রাশিয়ার সামরিক লক্ষ্যবস্তুতে নিজস্ব অস্ত্র দিয়ে আক্রমণ করার।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত