রমজানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্তে হস্তক্ষেপ করবে না হাইকোর্ট

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ৩০ মার্চ ২০২২, ১৪:৫৮ |  আপডেট  : ২৭ এপ্রিল ২০২৪, ১৭:০৪

পবিত্র রমজান মাসে সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়ে সরকারের সিদ্ধান্তে কোনো হস্তক্ষেপ করবে না হাইকোর্ট। বুধবার (৩০ মার্চ) রমজানে মাসে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়ের রিট আবেদনটি শুনানির জন্য মেনশন করলে বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মহিউদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ এমন মন্তব্য করেন।

পরে আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়ের রিট আবেদনটি আজ সাপ্লিমেন্টারি আবেদন হিসেবে অন্তর্ভুক্ত করে শুনানির আবেদন করলে আদালত বলেছেন, শিক্ষা-প্রতিষ্ঠান খোলা ও বন্ধ রাখার বিষয়টি সরকারের পলিসিগত বিষয়। এ বিষয়ে আমরা কোনো হস্তক্ষেপ করব না।

তখন আমি বলেছি, মাই লর্ড সরকারের ছেলে-মেয়েরা তো শিক্ষা প্রতিষ্ঠানে পড়ে না, আমাদের ছেলে-মেয়েরা পড়াশোনা করে। আর আমরাই ভুক্তভোগী হই। এরপর আদালত রিট আবেদনটি শুনানির জন্য গ্রহণ করেন। আশা করছি আগামীকাল (৩১ মার্চ) রিট আবেদনটি শুনানির জন্য কার্যতালিকায় থাকবে। এসময় অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এসএম মুনীর আদালতে উপস্থিত ছিলেন।

এর আগে রমজান মাসে দেশের সব শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা চেয়ে গত ২৭ মার্চ হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে ২০ রমজান পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে আইনজীবী ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন। রিটে শিক্ষা সচিব এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়েছে, দেশে এখন ভয়াবহ তাপমাত্রা বেড়ে যাওয়ায় সীমাহীন গরমে মানুষ অতিষ্ঠ হয়ে পড়েছে। এই অবস্থায় সকল প্রাথমিক বিদ্যালয় খোলা রাখা অবৈধ এবং ইতোপূর্বে সকল বছর পবিত্র মাহে রমজান মাসে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। তাই ওই অবস্থায় স্কুল খোলা না রাখার নির্দেশনার আরজি করছি।

বলা হয় রমজান মাসে শিক্ষকরা রোজা রেখে ক্লাসে লেখাপড়া শেখানোর বিষয় মনোযোগী হয় না। এছাড়া করোনার প্রকোপ এখনো যায় নাই। সুপ্রিম কোর্টে গ্রীষ্মকালীন সময়ে ছুটি চলছে, ওই অবস্থায় স্কুল-কলেজ খোলা না রাখার নির্দেশনার জন্য আবেদন করছি।

আরও বলা হয়, এছাড়া বড়দের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে বাচ্চাদের ওপর এটা জুলুম, অত্যাচার; বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে রমজান মাসে স্কুল, কলেজ বন্ধ থাকতো, সরকারের সিদ্ধান্ত সংবিধানের ২৬, ২৭, ২৮, ৩১, ৩২ অনুচ্ছেদে সাংঘর্ষিক, তাই ওই সিদ্ধান্ত বাতিল ও পবিত্র মাহে রমজানে স্কুল বন্ধ রাখার জন্য আরজি জানাচ্ছি।

রিটে পবিত্র মাহে রমজান মাসের ২০ তারিখ পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় খোলা রাখার সরকারের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না। এবং পবিত্র মাহে রমজান মাসে বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার কেন নির্দেশনা দেওয়া হবে না এই মর্মে রুল জারির আরজি জানানো হয়েছে। একইসঙ্গে এই রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পবিত্র মাহে রমজান মাসে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার জন্য অন্তর্বর্তীকালীন নির্দেশনা জারিরও আর্জি জানানো হয়।

গত ২৭ ফেব্রুয়ারি রমজান মাসে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তারও আগে গত ২৪ মার্চ প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে জারি করা এক আদেশে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রমজান মাসে ক্লাস চলবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। এ সময়ের মধ্যে নামাজ পড়ার জন্য ৩০ মিনিট বিরতি পাবেন শিক্ষকরা।

অফিস আদেশে বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে সরাসরি শ্রেণি কার্যক্রম ২০ রমজান পর্যন্ত চালু থাকবে। শুধুমাত্র রমজান মাসে প্রাথমিক বিদ্যালয়ে সরাসরি শ্রেণি পাঠদান পরিচালনার জন্য নির্দেশনাগুলো পালন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত