রংপুর জেলায় ৫৭০৫ দরিদ্র পরিবারে ইসলামিক রিলিফ বাংলাদেশের কোরবানীর মাংস বিতরণ

  কাউনিয়া (রংপুর) প্রতিনিধি

প্রকাশ: ২৫ জুলাই ২০২১, ১৭:১৫ |  আপডেট  : ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৩৬

অসহায় ও  দরিদ্র পরিবারের পুষ্টির চাহিদা পুরণ ও সকলের মধ্যে ঈদের আনন্দ ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে ২১-২২ জুলাই রংপুর জেলার ৫৭০৫টি পরিবারের মাঝে ইসলামিক রিলিফ বাংলাদেশ এর মাধ্যমে কোরবানীর মাংস বিতরণ করা হয়। বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  হিসেবে উপজেলা চেয়ারম্যান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভুমি),অফিসার ইনচার্জ এবং ইসলামিক রিলিফ এর প্রতিনিধি প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউপি চেয়ারম্যান।

ইসলামিক রিলিফ বাংলাদেশ এর নিয়মিত কার্যক্রমের অংশ হিেেসবে মাল্টিসেক্টরাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম(এমএসডিপি) এর আওতায় রংপুর জেলার ৫টি উপজেলায় মোট ১৬৩টি (মিঠাপুকুর ৫৫টি,পীরগাছা ৫৫টি,গঙ্গাচড়া ৪৫টি,পীরগঞ্জ ০৫টি এবং রংপুর সদর শিশু পরিবারে ০৩টি গরু কোরবানী করা হয়।

কোরবানীর মাধ্যমে প্রাপ্ত মাংস ৫৭০৫টি নপরিবারের মাঝে ২ কেজি করে বিতরণ করা হয়। কোরবানী মাংস পাওয়ার পর বালুয়ামাসিপুর ইউনিয়নের বুজুর্গ সন্তোষপুর দিঘলটারী গ্রামের শিল্পী আক্তার ও রানীপুকুর ইউনিয়নের নুরপুর গ্রামের রেহেনা বেগম বলেন,“তারা ইসলামিক রিলিফ বাংলাদেশ এর প্রতি চিরকৃতজ্ঞ। কোন এনজিও এভাবে গরিব-অসহায়দের কোরবানী করে মাংস দেয়নি। তারা সব সময় বয়লার মাংস অল্প দামে কিনে খায়। গরুর মাংস বছরেও তেমন কেনার সামর্থ নাই বলে জানান”।  

উল্লেখ্য, ইসলামিক রিলিফ বাংলাদেশ এ বছর ২৮টি জেলার গরিব ও দুস্থ পরিবারের মাঝে ২৩৭৭টি গরু কোরবানীর মাধ্যমে ৮৩১৯৫টি পরিবারের মাঝে গরুর মাংস বিতরণ করা হয়। প্রসঙ্গত,ইসলামিক রিলিফ ওয়ার্ল্ডওয়াইড একটি আন্তর্জাতিক বেসরকারী উন্নয়ন সংস্থা। ১৯৮৪ সালে ব্রিটিশ চ্যারিটি নং ৩২৮১৫৮ নিবন্ধনের মাধ্যমে ইংল্যান্ডের বার্মিহামে কার্যক্রম শুরু করে। সংস্থাটি বর্তমানে বিশ্বের ৫০টি দেশে কাজ করছে। ১৯৯১ সালের ২৯ এপ্রিল চট্টগ্রাম ও কক্্রবাজারে ভয়াবহ ঘুর্নিঝড়ে ক্ষতিগ্রস্তদের ত্রাণ ও পুর্নবাসন কার্যক্রমে সহায়তার মাধ্যমে ইসলামিক রিলিফ ওয়ার্ল্ডওয়াইড বাংলাদেশে কার্যক্রম শুরু করে। সংস্থাটি বর্তমানে দেশের ৩৭টি জেলায় জলবায়ু পরিবর্তন,দুর্যোগ ঝুঁকিহ্রাস,জরুরি ত্রাণ সহায়তা,পুর্নবাসন,জীবন-যাত্রার মানোন্নয়নের মাধ্যমে টেকসই সমাজ উন্নয়ন,স্বাস্থ্য ও পুষ্টি,এতিম ও শিশু কল্যাণ,পানি ও পয়:নিস্কাশন প্রভৃতি কর্মসূুচি বাস্তবায়ন করছে।

ইসলামিক রিলিফ বাংলাদেশ জাতীয় পর্যায়ে বিভিন্ন নেটওয়ার্কের মাধমে এডভোকেসি করার পাশাপাশি সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে নানা কর্মসূচি বাস্তবায়ন করছে।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত