যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে হারিকেন ইডালিয়া, বিদ্যুতহীন হাজার হাজার মানুষ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ আগস্ট ২০২৩, ১৮:৫০ |  আপডেট  : ৪ মে ২০২৪, ১৩:১৪

হারিকেন ইদালিয়া বিপজ্জনক ক্যাটাগরি-৩ ঝড় হিসাবে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত করেছে। এর ফলে সেখানকার অন্তত ৬০ হাজার মানুষ বিদ্যুতহীন হয়ে পড়েছে বলে এ খবরে জানিয়েছে ইয়াহু নিউজ ও সিএনএন।

সিএনএনের খবরে বলা হয়েছে, ১২৫ বছরের মধ্যে এই অঞ্চলে এত মারাত্মক ঘূর্ণিঝড় দেখা যায়নি। হারিকেনের বাতাসের গতি ভয়াবহ রূপ নিয়েছে এবং এটি উপকূল ছাড়িয়ে অনেক দূর পর্যন্ত প্রভাবিত করবে।

খবরে বলা হয়েছে, হারিকেন ইদালিয়া ১২৫ কিলোমিটার বেগে উপকূলে আঘাত হেনেছে। সেখানকার বাসিন্দাদের বন্যা থাকে সতর্ক থাকতে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার জানিয়েছে, ফ্লোরিডার পশ্চিম উপকূলে ঝড়ের কারণে ইতোমধ্যেই প্রবল বাতাস এবং টর্নেডো তৈরি হয়েছে।

ইদালিয়া ঘূর্ণিঝড়ের জেরে ফ্লোরিডা তছনছ হওয়ার আশঙ্কা রয়েছে। ন্যাশনাল হ্যারিকেন সেন্টার ইতোমধ্যেই দেশের একাধিক অংশে রেড এলার্ট জারি করেছে। নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে সাধারণ মানুষকে।

স্থানীয় সময় বুধবার সকালে হারিকেন আঘাত হানার আগে ফ্লোরিডাসহ সংশ্লিষ্ট এলাকায় বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল গার্ড ঝড় পরবর্তী অবস্থার জন্য প্রস্তুতি নিয়েছে। 

ইদালিয়া মোকাবেলায় ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস ন্যাশানাল গার্ডদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এই পরিস্থিতিকে জরুরি অবস্থা হিসেবে ঘোষণা করেছেন।

ঘূর্ণিঝড়ের কারণে এরইমধ্যে তাম্পা ইন্টারন্যাশালান বিমানবন্দর এবং সেন্ট পিট -ক্লিয়ারওয়াটার ইন্টারন্যাশানাল বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে। 

উত্তর আটলান্টিক মহাসাগরের পশ্চিমাঞ্চল, মধ্য ও পূর্ব উত্তর প্রশান্ত মহাসাগর, ক্যারিবিয়ান সাগর এবং মেক্সিকো উপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড়কে 'হারিকেন' বলা হয়। যুক্তরাষ্ট্র, মেক্সিকো, কিউবা ও ক্যারিবীয় অঞ্চলের দেশগুলোতে হারিকেন আঘাত করে।
 
ঘূর্ণিঝড়টি গত রোববার (২৭ আগস্ট) ক্যারিবিয়ান সাগরে সৃষ্টি হয়। এ সময় এর কেন্দ্রে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৬৫ কিলোমিটার। এদিন আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ফ্লোরিডা পৌঁছানোর আগে এটি ক্যাটাগরি-৩-এর শক্তিশালী হারিকেনে রূপ নেবে।

গত সপ্তাহেই যুক্তরাষ্ট্রে আঘাত হানে ঘূর্ণিঝড় 'হিলারি'। এতে ক্যালিফোর্নিয়ার পর্বত ও মরুভূমিগুলোতেও ৫ থেকে ১০ ইঞ্চির মতো বৃষ্টিপাত হয়। আবহাওয়াবিদরা জানান, এসব মরুভূমিতে সারা বছরেও এতো বৃষ্টিপাত হয় না।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত