যুক্তরাষ্ট্রের ওটিটি হুলুতে প্রথমবার মুক্তি পাচ্ছে বাংলাদেশি কনটেন্ট

  বিনোদন ডেস্ক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১:১১ |  আপডেট  : ১৮ এপ্রিল ২০২৪, ০২:০৪

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের ওটিটি প্ল্যাটফর্ম হুলুতে প্রথমবারের মতো কোনো বাংলাদেশি কনটেন্ট হিসেবে মুক্তি পাচ্ছে নুহাশ হুমায়ূনের ‘ফরেনার্স অনলি’। হুলুর অ্যানথোলজি সিরিজ ‘বাইট সাইজ হ্যালোইন’–এর তৃতীয় মৌসুমের একটি পর্ব হিসেবে কনটেন্টটি নির্মাণ করেছেন নুহাশ। বিশ্বের বিভিন্ন দেশের নির্মাতাদের বানানো ১৫–২০ মিনিট দৈর্ঘ্যের ২০ পর্ব দিয়ে সাজানো হয়েছে সিরিজটি। পুরো সিরিজ হুলুতে আসবে আগামী ১ অক্টোবর। ‘ফরেনার্স অনলি’র দৈর্ঘ্য ১৫ মিনিট।

এর আগে ফেসবুকে সিনেমার পোস্টার প্রকাশ করেছেন এ নির্মাতা। এ কনটেন্টে প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন ইরেশ যাকের ও মোস্তফা মন্ওয়ার। কনটেন্টের গল্প নিয়েও খানিকটা ধারণা দিলেন নুহাশ, ‘গুলশান, বনানী এলাকায় কিছু বাসা শুধু বিদেশিদের থাকার জন্য ভাড়া দেওয়া হয়, দেশিরা গেলে ভাড়া পান না। এই বিষয় নিয়েই কনটেন্টটি নির্মাণ করেছি।’ তবে বাংলাদেশে হুলুর আনুষ্ঠানিক কার্যক্রম না থাকায় এ দেশ থেকে কনটেন্টটি দেখার সুযোগ নেই।

হুলুর সঙ্গে যোগসূত্র নিয়ে নুহাশ জানান, তিনি গল্পটি হুলুতে ‘পিচ’ করেছিলেন, এক দিন পরই হুলু থেকে তাঁর সঙ্গে যোগাযোগ করা হয়েছে। পরে দেশীয় শিল্পী ও কলাকুশলী নিয়ে নির্মাণে হাত দিয়েছেন নুহাশ। ঢাকায় দৃশ্যধারণ করেছেন তিনি। পরিচালনার পাশাপাশি কনটেন্টটির চিত্রনাট্যও করেছেন নুহাশ, আবরার আতাহারকে নিয়ে প্রযোজনাও করেছেন তিনি। ক্যামেরায় আছেন এজাজ মেহেদী।

এর আগে ভারতীয় প্ল্যাটফর্মে বাংলাদেশের কনটেন্ট মুক্তি পেলেও প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রভিত্তিক ওটিটি প্ল্যাটফর্মের মুক্তি পাচ্ছে বাংলাদেশি কনটেন্ট। পরিচালক জানিয়েছেন, বাংলা ও ইংরেজি ভাষায় প্রজেক্টটি নির্মাণ করা হয়েছে।

সম্প্রতি নুহাশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মশারি’ যুক্তরাষ্ট্রের হলিশর্টস চলচ্চিত্র উৎসবে সেরা হরর সিনেমার পুরস্কার পেয়েছে। উদীয়মান নির্মাতাদের উৎসাহ দিতে অর্থ তহবিল, সহপ্রযোজনাসহ নানা ধরনের সুযোগ সৃষ্টির লক্ষ্যে কানের মার্শে দ্যু ফিল্ম বাজারে অংশ নিয়েছিল ছবিটি। কানের আগে যুক্তরাষ্ট্রের সাউথ বাই সাউথওয়েস্ট উৎসবে প্রদর্শিত হয়েছিল ‘মশারি’।

পরে ইন্ডিমিম ফিল্ম ফেস্টিভ্যালে ছবিটি প্রশংসিত হয়। গত মাসে কোরিয়ার একটি উৎসবে অংশ নিয়েও প্রশংসিত হয় ছবিটি। নুহাশের আগের অ্যানথোলজি সিরিজ ‘ষ’ প্রচারিত হয় স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকিতে। যে সিরিজের জন্য দেশ ও দেশের বাইরে ব্যাপকভাবে প্রশংসিত হন এই তরুণ নির্মাতা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত