নিরাপত্তার দায়িত্ব নিচ্ছে এমআরটি পুলিশ

মেট্রোরেল: আগারগাঁও-মতিঝিল অংশ উদ্বোধনের নতুন তারিখ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২১ অক্টোবর ২০২৩, ১০:৫২ |  আপডেট  : ২ মে ২০২৪, ১৮:১৩

দেশের প্রথম মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশের উদ্বোধন আরেক দফা পিছিয়ে ঠিক হয়েছে ৪ নভেম্বর।শুক্রবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী এই নতুন তারিখের বিষয়টি নিশ্চিত করেছেন।

উদ্বোধনের তারিখ পেছানোর বিষয়ে জানতে চাইলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “প্রধানমন্ত্রীর শিডিউলজনিত কারণে উদ্বোধনের তারিখ পেছানো হয়েছে। এছাড়া অন্য কোনো কারণ নেই।”

সরকারের পক্ষ থেকে একাধিক তারিখ দেওয়ার পর সবশেষ গত ১০ অক্টোবর জানানো হয়, ২৯ অক্টোবর সরকারপ্রধান রুটটি উদ্বোধন করবেন।

সেদিন মেট্রোরেল পরিচালনাকারী ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেড-ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক সংবাদ সম্মেলন করে এও জানান যে, এই রুটের মধ্যে সাতটি স্টেশনের মধ্যে শুরুতে ফার্মগেট, মতিঝিল ও সচিবালয় চালু হবে শুরুতে। বিজয় সরণি, কারওয়ান বাজার, শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশন চালু হবে ধীরে ধীরে।

সেটি ছিল মেট্রোরেলের এই অংশ উদ্বোধনের তৃতীয় ঘোষণা। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গত ১৪ অগাস্ট সাংবাদিকদের বলেন, “আগামী ১৫ অক্টোবরের পর প্রধানমন্ত্রী যেদিন সময় দেবেন, সেদিনই মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালু করা হবে।”

ছয় দিন পর তিনি সচিবালয়ে বলেন, “আগামী ২০ অক্টোবর থেকে আগারগাঁও–মতিঝিল অংশে চলাচল করবে মেট্রোরেল।”

মেট্রোরেলের নিরাপত্তায় পুরোপুরি দায়িত্ব নিতে যাচ্ছে এমআরটি পুলিশ। একজন উপমহাপরিদর্শকের (ডিআইজি) নেতৃত্বে এমআরটি পুলিশে জনবল এখন ৪৩১ জন। এই জনবল দিয়ে আজ শনিবার থেকে মেট্রোরেলের নিরাপত্তার পুরো দায়িত্ব পালন শুরু করবে তারা।

ডিএমপির মুখপাত্র মো. ফারুক হোসেন জানান, ডিএমপি কমিশনার (হাবিবুর রহমান) শনিবার মেট্রোরেলের নিরাপত্তার দায়িত্ব এমআরটি পুলিশকে বুঝিয়ে দেবেন। এই উপলক্ষে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান আজ এমআরটি পুলিশের কার্যক্রম পরিদর্শন করবেন।

উদ্বোধনের আগে ও উদ্বোধন পরবর্তী সময়ে এমআরটি পুলিশ গঠনের আগ পর্যন্ত নিরাপত্তার স্বার্থে পুলিশের রিজার্ভ ফোর্স ও থানা পুলিশ নিরাপত্তা দিয়ে আসছিল।

মেট্রোরেলের এই রুটটি উত্তরার দিয়াবাড়ী থেকে কমলাপুর পর্যন্ত বিস্তৃত। এর মধ্যে উত্তরা থেকে আগারগাঁও অংশ উদ্বোধন হয় গত বছরের ২৮ ডিসেম্বর। পরের দিন থেকে শুরু হয় যাত্রী চলাচল। বর্তমানে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ট্রেন চলে এই রুটে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক ১০ অক্টোবর জানান, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত রুট চালুর পর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত প্রথমে ট্রেন চলবে সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত। পরে ধীরে ধীরে বাড়বে সময়।

২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে কমলাপুর পর্যন্ত অংশেই ট্রেন চলাচল চালুর ঘোষণা আছে সরকারের।

ঢাকায় সরকার ২০৩০ সালের মধ্যে মোট ছয়টি রুটে মেট্রোরেল চালুর ঘোষণা আছে। এর মধ্যে বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত অংশের কাজ শুরু হয়ে গেছে। এই রুটটি যুক্ত করবে পূর্বাচলকেও।

সাভারের হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত আরেকটি রুটের নির্মাণ কাজ উদ্বোধনের কথা ছিল গত ১০ সেপ্টেম্বর। সেটি পিছিয়ে গেছে।

গাবতলী থেকে দাঁশেরকান্দি পর্যন্ত রুটটিতে অর্থায়ন চূড়ান্ত হয়েছে। সেটি আগামী মার্চের মধ্যে চূড়ান্ত অনুমোদন পেতে পারে।

অন্য দুটি রুট হলো এমআরটি-৪ যেটি কমলাপুর থেকে যাবে নারায়ণগঞ্জের মদনপুরে এবং এমআরটি-২, যেটি গাবতলী থেকে নিউমার্কেট হয়ে যাবে নারায়ণগঞ্জের কলকুঁড়ি।

এটি যুক্ত করবে সদরঘাটকেও। তবে এই দুটির অর্থায়ন থেকে শুরু করে চূড়ান্ত নকশা, কিছুই এখনও ঠিক হয়নি।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত