মহান মে দিবসের প্রাক্কালে গার্মেন্টস শ্রমিকদের রেশন এর দাবীতে বিশেষজ্ঞ, বিজিএমইএ ও শ্রমিক নেতৃবৃন্দের গোলটেবিল বৈঠক

  প্রেস বিজ্ঞপ্তি

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৪, ১০:৪৭ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ২০:৩৭

আজ ২৯ এপ্রিল ২০২৪ সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ গার্মেন্টস ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র আয়োজিত গোলটেবিল বৈঠকে বিজিএমইএর এর ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ নজরুল ইসলাম শ্রমিকদের রেশনের দাবীর প্রতি একাত্মতা প্রকাশ করেন। বর্তমান বাজার মূল্য, শ্রমিক, শিল্প ও জাতীয় অর্থনৈতিক সাথে রেশনিং ব্যবস্থা একটি জাতীয় কর্তব্য বলে ব্যাখ্যা দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক চেয়ারম্যান বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক এম এম আকাশ, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের  মহাপরিচালক ড. বিনায়ক সেন, সেন্টার ফর পলিসি ডায়ালগ এর সম্মানিত ফেলো ড. মুস্তাফিজুর রহমান।

আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি বিশিষ্ট নারী নেত্রী ডা: ফওজিয়া মোসলেম, বিশিষ্ট সাংবাদিক মোজাম্মেল হোসেন মঞ্জু, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের যুগ্ম সাধারণ সম্পাদক শ্রমিক নেতা আবুল কালাম আজাদ, আবুল হুসাইন, নাজমা আক্তার প্রমুখ।

সংগঠনের সভাপতি শ্রমিক নেতা ইদ্রিস আলীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কাজী রুহুল আমিনের সঞ্চালনায় লিখিত বক্তব্য পাঠ করেন সহ—সভাপতি হাকিমুল ইসলাম।

এসময় আলোচকবৃন্দ আরো বলেন, শ্রমিকদের জীবনমানের উন্নয়ন ব্যতিরেকে টেকসই উন্নয়ন সম্ভব নয়। তাই খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা নিশ্চিত করার প্রথম ধাপ হিসেবে কারখানা ভিত্তিক রেশনিং ব্যবস্থা চালু করে খাদ্য নিরাপত্তা প্রথম ধাপ হিসেবে অতীব জরুরী কর্তব্য। আসন্ন বাজেটে রেশনিং এর জন্য আলাদা ও বিশেষ বরাদ্দ দিতে হবে। তাই রেশনিং প্রথা চালু করতে হবে।

জাতীয় নূন্যতম মজুরী কমিশন গঠন করে জীবন ধারার উপযোগী মজুরি নিশ্চিত করা, সংবিধান, আই এল ও কনভেনশন এবং জাতীয় শ্রমনীতি অনুসারে অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করাসহ শ্রম আইন সংশোধন ও কার্যকর, অত্যাবশ্যকীয় পরিষেব্য বিলের ষড়যন্ত্র বন্ধ করাই এবারের মে দিবসের প্রধান প্রতিপাদ্য বিষয়। নেতৃবৃন্দ দেশী—বিদেশী ষড়যন্ত্র বন্ধ করে সুস্থ ধারার দায়িত্বশীল ট্রেড ইউনিয়ন ও ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলনের প্রয়োজনীয়তার উপরও বিশেষ গুরুত্ব দেওয়ার আহ্বান জানান।

 

সান
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত