ভারতে জি২০ সম্মেলনে আসছেন না শি জিনপিংও!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৩, ১৯:৪১ |  আপডেট  : ৪ মে ২০২৪, ১৩:১৩

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আগামী সপ্তাহে ভারতে অনুষ্ঠিত জি২০ নেতাদের শীর্ষ সম্মেলনে যোগ না দেওয়ার সম্ভাবনা রয়েছে। ভারত ও চীনের সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দুই ভারতীয় কর্মকর্তা, একজন চীনে অবস্থিত কূটনীতিক এবং অন্য একটি জি২০ দেশের সরকারি কর্মকর্তা বলেছেন, চীনা প্রধানমন্ত্রী লি কিয়াং নয়াদিল্লিতে ৯-১০ সেপ্টেম্বরের বৈঠকে বেইজিংয়ের প্রতিনিধিত্ব করবেন বলে আশা করা হচ্ছে।

ভারত ও চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্ররা মন্তব্যের অনুরোধের জবাব দেননি। কিয়োডোর এক প্রতিবেদনে বলা হয়েছে, লি কিয়াং আগামী ৫-৭ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার জাকার্তায় পূর্ব ও দক্ষিণ-পূর্ব এশীয় নেতাদের শীর্ষ সম্মেলনেও যোগ দিতে পারেন।

শি না আসলেও জি২০ সম্মেলনে থাকবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আশা করা হচ্ছিল দিল্লিতেই হয়তো শি-বাইডেনের সাক্ষাৎ হতে পারে। বাণিজ্য এবং ভূ-রাজনৈতিক উত্তেজনাসহ নানা কারণে এই দুই বৈশ্বিক পরাশক্তির মধ্যে অস্থিতিশীলতা থাকলেও, উভয় দেশ সেই সম্পর্ক স্থিতিশীল করতে চায়।

গতবছরের নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে জি২০ সম্মেলনের ফাঁকে জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন শি যা ছিল তাদের দুজনের সর্বশেষ দেখা।

অপরদিকে রুশ প্রেসিডেন্ট পুতিন আগেই সম্মেলনে না আসার ঘোষণা দিয়েছিলেন। তার পরিবর্তে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভর সম্মেলনে অংশ নেবেন। আয়োজক ভারতের একজন উর্ধ্বতন সরকারি কর্মকর্তা বলেছেন, ‘প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পরিববর্তে প্রধানমন্ত্রী লি কিয়াং এখানে আসবেন সে বিষয়ে আমরা অবগত আছি।’

চীনে অবস্থানরত দুই বিদেশি কূটনীতিক এবং জি-২০ জোটভুক্ত অন্য একটি দেশের একজন সরকারি কর্মকর্তা বলেছেন, শি জিনপিং সম্ভবত এই সম্মেলনের জন্য ভারতে যাবেন না।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত