ভারতের সঙ্গে যুদ্ধবিমানের জেট ইঞ্জিন বানাবে যুক্তরাষ্ট্র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২ সেপ্টেম্বর ২০২৩, ১১:২৪ |  আপডেট  : ১০ মে ২০২৪, ১৪:০৯

ভারতের সঙ্গে যৌথ উদ্যোগে যুদ্ধবিমানে ব্যবহৃত আধুনিক জেট ইঞ্জিন এফ-৪১৪ বানাবে আমেরিকা। এমনকি ওয়াশিংটনের পক্ষ থেকে এ সংক্রান্ত প্রয়োজনীয় প্রযুক্তিও হস্তান্তর করা হবে নয়াদিল্লিকে।  গত বুধবার জো বাইডেন সরকারের এই প্রস্তাবে সম্মতি দিয়েছে সে দেশের কংগ্রেস। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওয়াশিংটন সফরের আগে গত জুলাই মাসে এফ-৪১৪ জেট ইঞ্জিনের যৌথ নির্মাণের বিষয়ে দ্বিপাক্ষিক সমঝোতা সই হয়েছিল। এবার তাতে ছাড়পত্র দিল আমেরিকার আইনসভা।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলেই দ্বিপাক্ষিক সম্পর্কের নতুন মাত্রা দিতে সক্রিয় হয়েছিল নয়াদিল্লি এবং ওয়াশিংটন। জো বাইডেন সরকারও সেই পথ ধরে এগিয়ে চলায় বার্তা দিয়েছে। ‘টু বাই টু’ কর্মসূচি (চীনের মোকাবিলায় প্রতিরক্ষা এবং কূটনীতিতে ভারত-আমেরিকা সম্পর্ককে আরও নিবিড় করা) মেনে এবার আমেরিকার সংস্থা জিই-র থেকে প্রয়োজনীয় ছাড়পত্র ওই সহায়তা নিয়ে ভারতেই এফ-৪১৪ জেট ইঞ্জিন বানাতে পারবে রাষ্ট্রায়ত্ত সংস্থা ‘হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড’ (হ্যাল)।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, প্রতিরক্ষা ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন মোড় আনতে ‘ক্রিটিক্যাল অ্যান্ড টেকনোলজি’ নামে নতুন প্রকল্প শুরু করতে চলেছে দুই দেশ। যৌথ উদ্যোগে জিই জেট ইঞ্জিন নির্মাণ সেই কর্মসূচিরই অন্তর্গত। এ বিষয়ে ভারতের সঙ্গে যৌথ উৎপাদনে আগেই আগ্রহ প্রকাশ করেছিল আমেরিকা। গত বছর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে আমেরিকার প্রতিরক্ষা সচিব ক্যাথলিন হিকসের বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছিল বলে সরকারি সূত্রের খবর। 

আগামী মাসে জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতে আসছেন বাইডেন। তখনই জেট ইঞ্জিন চুক্তি চূড়ান্ত হওয়ার কথা রয়েছে।সূত্র : ইকনোমিক টাইমস।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত