বিশ্ব হাঁপানি দিবস আজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৭ মে ২০২৩, ১২:৫১ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ১৪:২৭

বিশ্ব হাঁপানি দিবস আজ। প্রতিবছর মে মাসের প্রথম মঙ্গলবার পালিত হয় দিনটি। অ্যাজমা বা হাঁপানি রোগ থেকে বিশ্ববাসীকে রক্ষা ও রোগ সম্পর্ক সচেতনতা বৃদ্ধি করাই হলো দিবসটি পালনের উদ্দেশ্য। 

গ্লোবাল ইনিশিয়েটিভ ফর অ্যাজমা (জিআইএনএ) রোগটি সম্পর্কে সচেতনতা বাড়াতে ১৯৯৮ সালে প্রথম বিশ্ব হাঁপানি দিবস পালন করে। দিনটি পালনের জন্য মে মাসকে বেছে নেওয়া হয়েছে। কারণ 
জিআইএনএ হাঁপানির প্রকোপ কমাতে বিভিন্ন স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞের সঙ্গে কাজ করে। রোগ সম্পর্কে সচেতনতা তৈরির জন্য পালিত হয় দিবসটি। প্রথম বিশ্ব হাঁপানি দিবস স্পেনে পালিত হয়েছিল। এ সময় ৩৫টি দেশ অংশ নেয়। সেই থেকে প্রতি বছর মে মাসের প্রথম মঙ্গলবার পালিত হয় বিশ্ব হাঁপানি দিবস। 

প্রতিবছর এই বিশেষ দিনে একটি প্রতিপাদ্য থাকে। এ বছরের প্রতিপাদ্য ‘কেয়ার ফর অল’। দিবসটিতে বিভিন্ন কর্মসূচি, সেমিনার, কর্মশালা, সোশ্যাল মিডিয়ায় প্রচার এবং শিক্ষামূলক অনুষ্ঠানের মাধ্যমে অ্যাজমা সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং চিকিৎসার বিকল্প অন্বেষণে উৎসাহ প্রদান করা হয়। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, বিশ্বে ২৬ কোটির বেশি মানুষ অ্যাজমা রোগে আক্রান্ত। চিকিৎসকদের মতে, একটা সময় জন্মগত অ্যাজমা রোগীর সংখ্যা বেশি ছিল। এখন পরিবেশদূষণ, বায়ুদূষণ ও রাসায়নিক পদার্থের ব্যবহারের কারণে অ্যাজমা রোগী বাড়ছে। বিশেষ করে শিশু ও বয়স্করা বেশি আক্রান্ত হচ্ছে। বেড়েছে ইনহেলার ও অন্যান্য ওষুধ গ্রহণের হার। তবে আশার কথা হলো, আধুনিক চিকিৎসায় এই রোগে মৃত্যুর হার কমছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত