বিশ্ব শ্রবণ দিবস আজ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩ মার্চ ২০২৪, ১৮:৪২ |  আপডেট  : ১৭ এপ্রিল ২০২৪, ০১:০৩

বিশ্ব শ্রবণ দিবস আজ রোববার [৩ মার্চ]। বিশ্ব স্বাস্থ্য সংস্থার [ডব্লিউএইচও] উদ্যোগে বরাবরের মতো এবারো সারা বিশ্বে দিবসটি পালিত হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে ২০০৭ সালের ৩ মার্চ প্রথমবারের মতো পালিত হয় ‘ইন্টারন্যাশনাল ইয়ার কেয়ার ডে’ বা আন্তর্জাতিক কর্ণ যত্ন দিবস। তখন শব্দদূষণকে শ্রবণ হ্রাসের প্রধান কারণ হিসেবে চিহ্নিত করে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনের জন্য প্রচারণা চালানো হতো।

কানের বহিরাংশ না বহিকর্ণ দেখতে ইংরেজি সংখ্যা ৩ বা থ্রির মতো। তাই ইংরেজি বছরের তৃতীয় মাস তথা মার্চ মাসের তৃতীয় দিনকে বিশ্ব কানের যত্ন দিবস হিসেবে পালনের জন্য নির্ধারণ করা হয়।

রাজধানীর ৮০ ভাগ বিদ্যালয়েই মানমাত্রার দ্বিগুণ বেশি শব্দ দূষণ হচ্ছে- এমনটা বলছেন গবেষকরা। এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে কোমলমতি শিশুরা। আর ঢাকায় দীর্ঘদিন বসবাসকারীরা ধীরে ধীরে কানে কম শুনতে পারেন বলে সতর্ক করছেন চিকিৎসকরা।

মানুষের কানের সহনীয় শব্দমাত্রা সাধারণত ৫৫ থেকে ৬০ ডেসিবেল। অথচ ঢাকার প্রায় সব এলাকায়ই শব্দের আদর্শমান অতিক্রম করেছে ১ দশমিক ৩ থেকে ২ গুণ বেশি।

চরম ঝুঁকিতে আছে রাজধানীর বিদ্যালয়গুলো। বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র-ক্যাপসের গবেষণায় উঠে আসে, এই শহরের অন্তত ৮০ ভাগ বিদ্যালয়ের শিশুরা উচ্চমাত্রার শব্দ দূষণের ঝুঁকিতে আছে।

বিশেষজ্ঞরা বলছেন, শব্দ দূষণ নিয়ন্ত্রণে শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশে যানবাহন প্রবেশ নিষেধাজ্ঞা, শ্রেণীকক্ষে সচেতনতা সৃষ্টির পাশাপাশি আইনের কঠোর প্রয়োগের কোনো বিকল্প নাই।

উচ্চমাত্রার শব্দের কারণে ঢাকায় কানে কম শুনতে পাওয়া রোগীর সংখ্যা বাড়ছে- বলছেন চিকিৎসকরা। ২০৩৫ সালের মধ্যে প্রায় ৩৫ শতাংশ মানুষ বধির হওয়ার ঝুঁকিতেও রয়েছে। সংকট সমাধানে ঢাকাকে হর্নমুক্ত ঘোষণার পাশাপাশি নিষিদ্ধ হাইড্রোলিক হর্নের ব্যবহার কঠোরভাবে নিয়ন্ত্রণের পরামর্শ বিশেষজ্ঞদের।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত