বিশিষ্ট চলচ্চিত্রকার ও রাজনীতিক শফি বিক্রমপুরীর জন্মদিন  আজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৪ জুলাই ২০২১, ১৩:০৭ |  আপডেট  : ১৯ মে ২০২৪, ১৮:১১

বিশিষ্ট চলচ্চিত্রকার ও রাজনীতিক শফি বিক্রমপুরীর  আজ ৭৯ তম জন্মদিন। ১৯৪৩ সালের ৪ জুলাই মুন্সীগঞ্জ (বিক্রমপুর) জেলার শ্রীনগর উপজেলার  মত্তগ্রামের মাতুলালয়ে এক সম্ব্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্মগ্রহণ করেন।

ষাটের দশকের মাঝামাঝি সময় থেকে তিনি চলচ্চিত্র ব্যবসায়ের সাথে সম্পৃক্ত হন। পরবর্তীতে তিনি একজন সফল চলচ্চিত্র নির্মাতা ও প্রযোজক হিসেবে খ্যাতি লাভ করেন।

১৯৭৯ সালে অনুষ্ঠিত দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে তৎকালীন ঢাকা-৫ (শ্রীনগর- লৌহজং) আসন থেকে প্রতিদ্ব›িদ্বতা করেন। পরবর্তীতে প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আহতানে তিনি বিএপিতে যোগ দেন। তিনি বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য এবং সহ-প্রকাশনা সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

শফি বিক্রমপুরী ১৯৪৭ সালের ডিসেম্বর মাসে পরিবারের সাথে ঢাকা শহরে আসেন। ২০০৮ সালে তার লেখা ‘ঢাকায় প াশ বছর’ বইটি প্রকাশিত হয়। বর্তমানে সে বইয়ের পরিবর্ধন পরিমার্জন করে ‘আমার দেখা ঢাকার পঁচাত্তর বছর’ নামে নতুন একটি বই লেখার কাজে ব্যস্ত রয়েছেন।  

একজন সমাজ সেবক হিসেবেও শফি বিক্রমপুরী তার এলাকায় সুপরিচিত। তার নিজ গ্রাম সেলামতিতে ফাতেমা-আরশেদ আলী হাই স্কুল, আরধিপাড়া নাসিমা সুলতানা শফি প্রাথমিক বিদ্যালয় এবং ঢাকা-মাওয়া মহাসড়ক সংলগ্ন ছনবাড়িতে আল-মদিনা জামে মসজিদ নামে একটি দৃষ্টিনন্দন মসজিদ প্রতিষ্ঠা করেছেন তিনি। আরো কিছু সমাজসেবামূলক কাজ করার ইচ্ছা রয়েছে তার। তার স্ত্রী নাসিমা সুলতানা শফি একজন শিশু সাহিত্যিক হিসেবে সুপরিচিত।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত