নাইকো দুর্নীতি মামলা

বিদেশি সাক্ষীর অনুমতির বৈধতা চ্যালেঞ্জ করে খালেদা জিয়ার রিট

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২৩, ১৭:১০ |  আপডেট  : ১ মে ২০২৪, ১৩:২৬

নাইকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে বিদেশি সাক্ষী আনার অনুমতি চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে। বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করা হয় বলে জানিয়েছেন আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল।

কায়সার কামাল বলেন, বিদেশি সাক্ষী আসার অনুমতি এখতিয়ারবহির্ভূত। বিদেশি সাক্ষী আসার অনুমতি চ্যালেঞ্জ করে রিট করেছি। রিটটি শুনানির জন্য যে কোনো দিন আদালতে উত্থাপন করা হবে।

তিন বিদেশি সাক্ষীকে বাংলাদেশে আসতে গত ১৭ সেপ্টেম্বর অনুমতি দেয় বিচারিক আদালত। দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এ অনুমতি দেয়।

বিদেশি তিন সাক্ষীর মধ্যে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন এফবিআইয়ের একজন এবং কানাডার রয়্যাল মাউন্টেড পুলিশের দুজন।

সাক্ষীরা হলেন, এফবিআইয়ের অবসরপ্রাপ্ত সুপারভাইসরি স্পেশাল এজেন্ট ডেব্রা লাপ্রেভোট গ্রিফিথ এবং রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ সদস্য কেভিন ডুগান এবং লয়েড শোয়েপ।

১৯ মার্চ আদালত এই মামলায় আনুষ্ঠানিকভাবে অভিযোগ আনে। বর্তমানে জামিনে থাকা খালেদা জিয়া ওই দিন তার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদারের মাধ্যমে অভিযোগ অস্বীকার করে বিচার দাবি করেন।

গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের জন্য কানাডিয়ান কোম্পানি নাইকোর সঙ্গে চুক্তির মাধ্যমে ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় খালেদা জিয়াসহ পাঁচ জনের বিরুদ্ধে মামলাটি করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে দুদক। ওই চুক্তির ফলে রাষ্ট্রীয় কোষাগারের ১৩ হাজার কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে অভিযোগ আনে দুদক।


  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত